ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

২-৩ বছরের মধ্যে তিনটি নতুন টিকা শুরু: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১২
২-৩ বছরের মধ্যে তিনটি নতুন টিকা শুরু: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: আগামী ২-৩ বছরের মধ্যে তিনটি নতুন টিকা আনুষ্ঠানিকভাবে চালু করা সম্ভব হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক।

রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।



তিনি বলেন, “বর্তমানে আমাদের দেশে ৯টি রোগের বিরুদ্ধে টিকাদান কর্মসূচি চালু রয়েছে। আগামী ২-৩ বছরের মধ্যে শিশুদের নিউমোনিয়া, ডায়রিয়া ও নারীদের একটি ক্যানসারের টিকা দেওয়া শুরু হবে। ”

এ সময় তিনি জানান, আগামী বছরই শিশুদের নিউমোনিয়ার টিকা দেওয়া শুরু হবে।

নিয়মিত টিকাদান কর্মসূচিতে অসামান্য সাফল্যের জন্য তাজনিয়া গ্যাবি’র স্বীকৃতি প্রাপ্তি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. ক্যাপ্টেন (অব) মুজিবুর রহমান ফকির, স্বাস্থ্য সচিব হুমায়ুন কবির, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. খন্দকার শিফায়েত উল্লাহ ও পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক একে এম আমির হোসেন।

মন্ত্রী বলেন, “বর্তমানে এক বছরের নিচে শিশুদের  টিকা দানের হার ৮০.২ শতাংশ। ২০১৬ সালের মধ্যে এ সংখ্যাকে ৯০ শতাংশে উন্নীত করা হবে। যদিও এটি অনেক দূরহ কাজ। ”

সংবাদ সম্মেলনে ১২ হাজার ৫০০ কমিউনিটি ক্লিনিক চালু রয়েছে বলেও উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১২
এসএআর/ সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর- [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa