ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

দেশেই চিকিৎসকদের এমআরসিএস পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১২

ঢাকা: এখন থেকে চিকিৎসকদের মেম্বার অব রয়্যাল কলেজ সার্জনস অব ইংল্যান্ড (এমআরসিএস) পরীক্ষা দেশেই নেওয়া হবে। আগামী বছর থেকে নিয়মিত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।



রোববার এ লক্ষ্যে স্বাস্থ্য অধিদফতর এবং রয়্যাল কলেজ অব সার্জনস অব ইংল্যান্ড- এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এতে সই করেছেন- বাংলাদেশের পক্ষে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ড. খন্দকার সিফায়েত উল্লাহ এবং যুক্তরাজ্যের রয়েল কলেজ সার্জনস’র পরীক্ষা নিয়ন্ত্রণ বোর্ডের চেয়ারম্যান মাইকেল পারকার।

স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক এবং বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট উইনিংটন গিবসন সিএমজি।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৩ সালের জানুয়ারিতে প্রাথমিকভাবে এ পরীক্ষা শুরু হবে। এরপর চূড়ান্তভাবে পরীক্ষা নেয়া হবে জুন মাসে।

এ ব্যাপারে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “দেশের চিকিৎসা ও ক্লিনিক্যাল শিক্ষায় পোস্ট গ্র্যাজুয়েশন কোর্স সম্পন্ন করার ক্ষেত্রে নতুন দিগন্তের উন্মোচন হলো। আমাদের চিকিৎসকেরা এখন থেকে যুক্তরাজ্যের মেডিকেল রয়্যাল কলেজের কারিকুলাম অনুযায়ী এমআরসিএস কোর্স শেষ করতে পারবেন। ”

ফেলোশিপ অব দ্য রয়্যাল কলেজ অব সার্জন (এফআরসিএস) কোর্সের ক্ষেত্রেও ভবিষ্যতে একই রকম সুযোগ সৃষ্টির সম্ভাবনার পথ এ সমাঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে সৃষ্টি হল বলে আশা করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি এ বিষয়ে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

সংশ্লিষ্টরা আশা করছেন, এর মধ্য দিয়ে দেশের স্বাস্থ্যখাতে প্রয়োজনীয় নতুন প্রযুক্তির বিকাশের সম্ভাবনা সৃষ্টি হবে এবং পুরনো প্রযুক্তির সংস্কারের সুযোগও ঘটবে।

এছাড়া, এ সমঝোতার মাধ্যমে দেশীয় ও যুক্তরাজ্যের বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে জটিল রোগের অপারেশন সংক্রান্ত অভিজ্ঞতা ও ধারণা লাভের সহযোগিতার ক্ষেত্রও তৈরি হল বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১২
এসএমএ/সম্পাদনা: শাহিদুর রহমান শাহিদ ও জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa