ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্য সুরক্ষা নিয়ে আসক’র মতবিনিময় সভা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১২

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১২ কে সামনে রেখে মানসিক সেবাপ্রদানকারী পেশাজীবীদের নিয়ে বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিনেট ভবনে বুধবার “মানসিক স্বাস্থ্য সুরক্ষা- সমন্বিত পদক্ষেপ” র্শীষক একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়।

আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং এডুকেশনাল ও কাউন্সেলিং সাইকোলজি বিভাগ (ডিইসিপি), ঢাকা বিশ্ববিদ্যালয়-এর যৌথ উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়।



বিভিন্ন মেডিক্যাল কলেজ এ কর্মরত ডাক্তার, স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এতে অংশ নেন।
 
সভায় স্বাগত বক্তব্য রাখেন সাইকোসোশ্যাল কাউন্সেলিং প্রোগ্রাম এবং সাপোর্ট সার্ভিস এন্ড হাফওয়ে হোম আইন ও সালিশ কেন্দ্র (আসক)-এর সিনিয়র ডেপুটি ডিরেক্টর, রওশন জাহান পারভীন। সভায় আসক এবং ডিইসিপি-এর সচেতনতা, সেবা এবং এডভোকেসি ও নেটওয়ার্ক সংক্রান্ত কার্যক্রম উপস্থিত পেশাজীবীদের সামনে উপস্থাপন করা হয়।

বিশ্বব্যাপী বিষন্নতার ব্যাপকতার গুরুত্ব তুলে ধরে আলোচকরা জনসাধারণের মধ্যে সচেতনতা ও বিভিন্ন পেশাজীবীর মধ্যে প্রতিরোধ, প্রসার এবং প্রতিকারের লক্ষ্যে সমন্বিত পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোকপাত করেন সঞ্চালক অধ্যাপক শাহীন ইসলাম, এডভাইজার, সাইকোসোশ্যাল কম্পোনেন্ট আইন ও সালিশ কেন্দ্র (আসক) এবং চেয়ারম্যান এডুকেশনাল ও কাউন্সেলিং সাইকোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং নাসিমা আকতার কাউন্সেলর, আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

প্রাথমিক পর্যায়ে সেবাসহ মানসিক স্বাস্থ্যসেবা প্রদানকারী পেশাজীবীদের সংজ্ঞা সুনির্দিষ্ট করে “মানসিক স্বাস্থ্য আইন ২০১১”তে অন্তর্ভুক্ত করার বিষয়টিও অলোচনায় উঠে আসে।

সেবা প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা, নৈতিকতা ও বিশেষায়িত প্রশিক্ষণ ও দক্ষতার বিষয়টি জোরদার করার জন্য মানসিক স্বাস্থ্য সেবাপ্রদানকারী পেশাজীবীদের একটি অ্যাসোসিয়েশন গঠন করার সুপারিশ গ্রহণ করা হয়।

বাংলাদেশ সময় ১৭৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১২
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa