ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

২০৩৫ সালের মধ্যে ৩২ মিলিয়ন মানুষকে স্যুয়ারেজের আওতায় আনার পরিকল্পনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১২

ঢাকা: ঢাকা শহরকে শতভাগ স্যুয়ারেজ কাভারের আওতায় আনার লক্ষে একটি মাস্টার প্লান তৈরি করেছে ঢাকা ওয়াসা। এর আওতায় ২০৩৫ সালের মধ্যে রাজউক এরিয়ার ৩২ মিলিয়র জনগোষ্ঠীকে এ সেবার আওতায় আনা হবে।



বুধবার বিকালে রাজধানীর প্যান প্যাসিফিক হোটেল (সোনারগাঁও) এ এক অনুষ্ঠানে এ তথ্য জানান ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান।

তিনি জানান, প্রকল্পটি বিশ্বব্যাংকের সহায়তায় বাস্তবায়ন করা হবে। এ প্রকল্পটির আওতায় রাজউক ঘোষিত ১ হাজার ৪শ’ ৪২ বর্গ কিলোমিটার এলাকাকে স্যুয়ারেজের আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর ফলে ২০৩৫ সালে ৩২ মিলিয়ন জনগোষ্ঠীকে স্যুয়ারেজের আওতায় আনা সম্ভব হবে।

ঢাকা শহরকে বিভিন্ন ব্লকে ভাগ করে অগ্রাধিকার ভিত্তিতে এ সেবা নিশ্চিত করা হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, এ প্রকল্পটি প্রথমে নারায়ণগঞ্জের পাগলা স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট এর আওতায় ১ লাখ ২০ হাজার ঘনমিটার থেকে ২০১৫ সালের মধ্যে ২ লাখ ঘনমিটারে উন্নীত করা হবে।

২য় পর্যায়ে ২০২৫ সালের মধ্যে দাশেরকান্ধি, উত্তরা, মিরপুর, রায়েরবাজার এবং নারায়ণগঞ্জ পশ্চিমে আলাদা আলাদা স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট করা হবে।

তৃতীয় পর্যায়ে ২০৩৫ সালে সাভার, টঙ্গী, কেরানীগঞ্জ, পূর্বাচল ও গাজীপুর আলাদা আলাদা স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হবে।

এ প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১০ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ০৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১২
এনএম/ জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa