ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

৬ মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
৬ মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি বন্ধ

ঢাকা: মানসম্মত শিক্ষা ও কার্যক্রমে ঘাটতি থাকায় দেশের ছয়টি মেডিকেল কলেজে এমবিএবিএস ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী ভর্তি বন্ধ রয়েছে। এর মধ্যে দুটি মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল ও চারটি মেডিকেল কলেজে ভর্তি স্থগিত রাখা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা এ কথা জানান।  

তিনি বলেন, মান সঠিকভাবে বজায় না থাকায় ছয়টি মেডিকেল কলেজে আমাদের ভর্তি কার্যক্রম বন্ধ আছে। এদের মাঝে দুইটি মেডিকেল কলেজের নিবন্ধন বাতিল ও চারটিতে ভর্তি স্থগিত রাখা হয়েছে। যে চারটিতে ভর্তি স্থগিত- সেগুলো হলো আইচি মেডিকেল কলেজ, নর্দার্ন ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ-ধানমন্ডি, নর্দার্ন প্রাইভেট মেডিকেল কলেজ-রংপুর, শাহ মখদুম মেডিকেল কলেজ রাজশাহী। নিবন্ধন বাতিল হয়েছে কেয়ার মেডিকেল কলেজ ও নাইটিংগেল মেডিকেল কলেজ-আশুলিয়ার।

ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে- সে হিসেবে মেডিকেল কলেজে ভর্তির বিষয়ে কোনো নির্দেশনা আছে কি না জানতে চাইলে তিনি বলেন, প্রথম বর্ষের শিক্ষার্থীদের হাসপাতাল খুব গুরুত্বপূর্ণ নয়। তাদের বিষয়টি এখনো তদন্তাধীন। তাদের বিষয়ে আইনি প্রক্রিয়া শেষেই সিদ্ধান্ত নেওয়া হবে।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, এসব মেডিকেল কলেজ শিক্ষার্থী ভর্তি করার জন্য উপযুক্ত নয়। কোনো অনিয়ম সহ্য করা হবে না। বেসরকারি মেডিকেল কলেজের আইন পাস হয়েছে। অতীতে আইনের ব্যত্যয় ঘটতে পারে। মাত্র মন্ত্রিত্ব পেলাম। বিষয়গুলো দেখছি। যেখানে শিক্ষক নেই সেখানকার কার্যক্রম বন্ধ করতে হবে। আমরা কোয়ালিটি চিকিৎসক তৈরি করব।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
আরকেআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।