ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শিগগিরই পরিবার পরিকল্পনা সামগ্রীর ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে: সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
শিগগিরই পরিবার পরিকল্পনা সামগ্রীর ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে: সচিব

ঢাকা: দেশের হাসপাতালগুলোতে পরিবার পরিকল্পনা সামগ্রী ও ওষুধের সংকট নিয়ে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান জানিয়েছেন, সহসাই পরিবার পরিকল্পনা সামগ্রীর ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে।

রোববার (২৮ জানুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান।

সচিব বলেন, আমরা ক্রয় পরিকল্পনা অনেক আগেই অনুমোদন দিয়েছি। ক্রয় পরিকল্পনার ক্ষেত্রে দেখা গেছে যে, রাজস্ব খাতসহ দুই জায়গা থেকেই কেনার কথা বলা হয়েছে। আমরা অপশন দিয়েছিলাম এক জায়গা থেকে কেনার। তারা যে অপশন দিয়েছিল, তা অনেক আগেই অনুমোদন দেওয়া হয়েছে। এটার কার্যকম চলছে। সহসাই এই ক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশা করছি।

ওষুধের দাম বৃদ্ধির বিষয়ে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে—এমন প্রশ্নের উত্তরে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, ওষুধের কাঁচামাল এবং ডলারের দাম বেড়ে গেছে। কাঁচামাল আমরা সব সময় বিদেশ থেকে আনি। মাত্র ৫ শতাংশ কাঁচামাল দেশে তৈরি হয়। সেটার দাম যেমন বেড়েছে, ডলারের দামও বেড়েছে। এরপর দেশে দেশে বিদ্যুতের দাম বেড়েছে, বেতনও বেড়েছে। সবকিছু মিলে আমাদের কোম্পানিগুলো বলছে, তারা অত্যন্ত অসহায়, বন্ধ করে দেওয়ার মতো অবস্থা। প্রথম শ্রেণির কোম্পানি ছাড়া বাকিগুলো তারা চালাতে পারছেন না।

তিনি আরও বলেন, ডলারের যে দাম বেড়েছে, আমরা সে হিসাবে বাড়িয়েছি। আমাদের স্যালাইনগুলোর দাম এত কম যে, উৎপাদন করে লাভ করতে পারে না। এ জন্য অনেক কোম্পানি বন্ধ করে দিয়েছে। আমরা বাড়তে দেব না। আমরা কাজ করছি। একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। যদি বাড়াতে হয়, তাহলে কমিটির মাধ্যমে বাড়াতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
টিএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।