ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

নেইল পলিশ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়!

হেলথ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০১২
নেইল পলিশ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়!

ঢাকা: নেইল পলিশ বা নখ রঞ্জক ব্যবহারের কারণে নারীদের ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে পারে বলে সম্প্রতি এক গবেষণায় বেরিয়ে এসেছে। তবে এ বিষয়ে গবেষণা চলছে এবং গবেষণা পরিব্যাপ্তিও প্রয়োজন বলেও মনে করেন গবেষকরা।



ওই গবেষণায় দেখা গেছে যে, নারীদের শরীরে থ্যালেটস এর ঘনত্ব বৃদ্ধির কারণে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

থ্যালেটস হলো অন্তঃ¯্রাবী এক ধরণের রাসায়নিক পদার্থ। যা ব্যক্তিগত ব্যবহার্য জিনিসপত্রের মধ্য থেকেই সংক্রমিত হয়। সাধারণত ময়েশ্চারাইজার, নেইল পলিশ, সাবান, চুলের স্প্রে এবং সুগন্ধির মধ্যে পাওয়া যায়। দৈনন্দিন ব্যবহৃত ইলেকট্রনিক সামগ্রী, খেলনা ছাড়াও অন্যান্য সামগ্রীর মধ্যে অন্তঃ¯্রাবী এই রাসায়নিক পদার্থের দেখা মেলে।

প্রায় দুই হাজার তিনশ পঞ্চাশ জন নারীর স্বাস্থ্যের ওপর গবেষণা কার্যক্রম পরিচালনা করে দেখা যায়, যেসব নারীদের মুত্রের সঙ্গে অধিক পরিমাণ থ্যালেটস নিঃসরিত হচ্ছে তাদের ডায়াবেটিসের ঝুঁকি অনেক বেশি থাকে।

গবেষণায় দেখা গেছে যে, যেসব নারীর মধ্যে রাসায়নিক নিঃসরণের মাত্রা বেশি তাদের সাধারণ একজন নারীর তুলনায় ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ৬০ভাগ বেশি। কখনও কখনও এই মাত্রা আরও বেড়ে যেতে পারে।

এই গবেষণার গবেষক তামাররা জেমস টড জানান, মূলত আমেরিকান নারীদের ওপর এই গবেষণা পরিচালনা করা হয়েছে। যদিও তারা পৃথিবীর অন্য নারীদের তুলনায় সামাজিকভাবেই ভিন্ন। তাদের খাদ্য গ্রহণ এবং আচরণগত ভিন্নতাও রয়েছে। এসব নারীরাই স্বতঃস্ফূর্তভাবে গবেষণায় অংশগ্রহণ করেন।

জেমস টড আরও জানান, থ্যালেটস এবং ডায়াবেটিসের মধ্যে সম্পর্ক অনুসন্ধানে এটি হলো প্রথম ধাপ। নারীদের দৈনন্দিন ব্যবহার্য সামগ্রীর বাইরেও মেডিক্যাল ডিভাইস বা চিকিৎসা সামগ্রীর মধ্যেও থ্যালেটস বিদ্যমান থাকে।

তবে এ বিষয়ে এখনও বিস্তর গবেষণার প্রয়োজন বলে মনে করেন টড।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১২
সম্পাদনা: তানিয়া আফরিন, বিভাগীয় সম্পাদক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa