ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ক্যাডাভেরিক ডোনেশন বাঁচাতে পারে লাখো প্রাণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
ক্যাডাভেরিক ডোনেশন বাঁচাতে পারে লাখো প্রাণ

ঢাকা: ক্যাডাভেরিক ডোনেশন লাখো প্রাণ বাঁচাতে পারে বলে জানিয়েছেন ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টেশনের বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত সেমিনারের বক্তারা।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিল্টন হলে সারাহ ইসলাম ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট সেল এ আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভার শুরুতে বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ব্লকের সামনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেনাল ট্রান্সপ্লান্ট প্রধান ও প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গহর রিজভী। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. গহর রিজভী বলেন, অঙ্গদানের বিষয়টি ব্যক্তির নিজস্ব সিদ্ধান্তের বিষয়। অঙ্গদানের মতো মহৎ বিষয়টিকে আন্দোলনে পরিণত করতে মানুষের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। অঙ্গদান কার্যক্রম বাস্তবায়নের জন্য ‘লিভিং উইল’-এর ধারণাটি মানুষের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ মানব কল্যাণে অঙ্গদানের আহ্বান জানিয়ে বলেন, অ্যাকসিডেন্ট বা যেকোনো দুর্ঘটনাসহ বিভিন্ন কারণেই অনেক রোগীকে দীর্ঘদিন আইসিইউতে থাকতে হয়। এ সময় অনেকেই ব্রেন ডেথ হয়ে যায়। অর্থাৎ তাদের কিছু অঙ্গ-প্রত্যঙ্গ কাজ করে কিন্তু তাদের মস্তিষ্ক মারা যায়। এমন মস্তিষ্ক মৃত (ব্রেইন ডেথ) ব্যক্তির দেহ থেকে কিডনি, কর্নিয়া ও লিভারসহ অন্যান্য আট ধরনের পৃথক অঙ্গ সংগ্রহ করে আটজন মানুষের শরীরে প্রতিস্থাপন সম্ভব। প্রতিস্থাপন ব্যবস্থার মাধ্যমে মৃত্যু পথযাত্রী অন্য মানুষদের সম্পূর্ণ সুস্থ ও কর্মক্ষম করে তোলা সম্ভব।

অনুষ্ঠানে আইসিইউ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. আশরাফুজ্জামান সজীব একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

অনুষ্ঠানে সারাহ্ ইসলামের চক্ষু গ্রহীতা সুজন উপস্থিত হয়ে নিজের সুস্থতার অভিব্যক্তি প্রকাশ করে বলেন, আমি আগে অন্ধ ছিলাম, কিছুই দেখতে পেতাম না। এখন আমি পৃথিবীর আলো দেখতে পাচ্ছি।

সুজনের অভিব্যক্তি প্রকাশকালে সারাহ্ ইসলামের মা শবনম সুলতানা আবেগ তাড়িত হয়ে পড়েন।

এছাড়াও অনুষ্ঠানে সারাহ্ ইসলামের কিডনি গ্রহীতা শামিমা আক্তার এক ভিডিও বার্তায় নিজের সুস্থতার কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুদানের জন্য ধন্যবাদ জানান।

ক্যাডাভেরিক ডোনেশন বাঁচাতে পারে লাখো প্রাণ উল্লেখ করে আলোচনা সভা থেকে ব্রেন ডেথ রোগীর অঙ্গ বা ক্যাডাভেরিক ডোনেশনে কার্ড ও লিভিং উইলের আহ্বান জানান বক্তারা।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।