ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্সের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্সের ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর মতবিনিময় সভায় নতুন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন

ঢাকা: দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্সের ঘোষণা দিয়েছেন নতুন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

রোববার (১৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ ঘোষণা দেন।

 

এর আগে নতুন স্বাস্থ্যমন্ত্রী সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে প্রথম কর্মদিবসে উপলক্ষে মিলিত হন এবং শুভেচ্ছা 

ডা. সামন্ত লাল বলেন, আমার প্রথম কাজ হবে একেবারে প্রান্তিক পর্যায়ে যেন চিকিৎসা সেবা পৌঁছে দিতে পারি। এটা একদিনে পারবো না, আমি সচিব এবং ডিজি মহোদয়দের সঙ্গে বসে আলোচনা করবো, কীভাবে কি করা যায়। আমরা যদি চিকিৎসা সেবাটাকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে পারি তাহলে ঢাকা শহরে মাটিতে শুয়ে রোগীদের চিকিৎসা নিতে হবে না।  

স্বাস্থ্য সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে নিয়ে যাওয়ার চ্যালেঞ্জ কি মনে করে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশে যারা চিকিৎসক রয়েছেন, তাদের মেধা বিশ্বের কোনো দেশের চেয়ে কম নয়। আমি যদি একজন চিকিৎসককে ভালো একটি কাজের পরিবেশ দিতে পারি, তাহলে নিশ্চয়ই তারা কাজ করবে। যেমন পাটগ্রাম সেখানে যদি একটি ভালো অপারেশন থিয়েটার, ভালো ফ্যাসিলিটি থাকে, তাহলে তাদের আর ঢাকায় আসতে হবে না। আমি চেষ্টা করে দেখি কতদূর কি করতে পারি।

কাজের ক্ষেত্রে কোন কোন বিষয় অগ্রাধিকার দেবেন জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমার প্রথম কাজ হবে আমি প্রত্যেকটা হাসপাতাল ভিজিট করবো। শুধু ঢাকা শহরের হাসপাতাল নয় টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সব হাসপাতাল আমি ভিজিট করবো। গ্রামে গঞ্জে প্রতিটা হাসপাতালে গিয়ে দেখতে হবে তাদের কি কি সমস্যা রয়েছে। এ কাজটাই আমি প্রথমে করবো।

সাংবাদিকদের আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, একটা জিনিস মনে রাখবেন, আমরা যে ডাক্তার তৈরি করছি সে কিন্তু আমারও চিকিৎসা করবে। আমি যদি কোথাও যাই, রাস্তায় যদি কোনো দুর্ঘটনা ঘটে, তাহলে আমার চিকিৎসা সেই ডাক্তার করবে, তাই আমাদের সেই রকম কোয়ালিফাইড ডাক্তার তৈরি করতে হবে। আপনারা দোয়া করবেন আমি যেন আপনাদের প্রত্যাশা পূরণ করতে পারি। আমি একনিষ্ঠভাবে চেষ্টা করব এতে কোনো সন্দেহ নেই।  

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি দূর করতে আপনারা কি করবেন জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দুর্নীতির বিষয়ে আমিও শুনেছি কিন্তু ভেতরের বিষয় আমিও জানি না, তবে এটুকু বলতে পারি দুর্নীতির ব্যাপারে আমার জিরো টলারেন্স থাকবে। আমি নিজেও কোনোদিন দুর্নীতি করি না। এ ব্যাপারে আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি, তিনি আমাকে বলেছেন, তুমি করো, কোথাও কোনো সমস্যা হলে আমাকে ফোন করবা, আমি সেটাই করবো।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।