ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পার্শ্ববর্তী অনেক দেশ আমাদের স্বাস্থ্য ব্যবস্থার প্রতি শ্রদ্ধাশীল: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
পার্শ্ববর্তী অনেক দেশ আমাদের স্বাস্থ্য ব্যবস্থার প্রতি শ্রদ্ধাশীল: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: পার্শ্ববর্তী অনেক দেশ আমাদের স্বাস্থ্য ব্যবস্থার প্রতি শ্রদ্ধাশীল বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।  

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে রাজধানীর মহাখালীর নিপসম অডিটোরিয়ামে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

জাহিদ মালেক বলেন, দেশে মাতৃ ও শিশু মৃত্যুর অন্যতম একটি কারণ বাল্যবিয়ে। শিশুদের ভালো রাখতে হলে বাল্যবিয়ে কমাতে হবে। এখনো ৫০ শতাংশ পরিবারে বাল্যবিয়ে হয়। এটা আমরা কমিয়ে আনতে পারলে শিশু ও মায়ের মৃত্যু কমবে। গর্ভবতী মা যদি ভালো থাকে, তাহলে তার গর্বের সন্তানও ভালো থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পৃথিবীর একমাত্র রাষ্ট্র হিসেবে আমরা কালাজ্বর নির্মূল করেছি। এশিয়ার মধ্যে ২০তম রাষ্ট্র হিসেবে আমরা ফাইলেরিয়াসিস থেকে মুক্তি পেয়েছি। আন্তর্জাতিক পর্যায়ে একটি পদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিজিওনাল ডিরেক্টর হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ। এসব অর্জনের ফলেই বিশ্বের আশপাশের অনেক দেশ শেখ হাসিনার প্রতি শ্রদ্ধাশীল, আমাদের স্বাস্থ্য ব্যবস্থার প্রতি শ্রদ্ধাশীল, রাষ্ট্রের প্রতি শ্রদ্ধাশীল। পৃথিবীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয়জন রিজিওনাল ডিরেক্টরের মধ্যে বাংলাদেশের একজন। এটা আমাদের জন্য বিরাট একটি গর্বের বিষয়। এ অঞ্চলের ২০০ কোটি মানুষের স্বাস্থ্যের দেখাশোনা করবেন সায়মা ওয়াজেদ।

তিনি বলেন, একসময় আমাদের দেশে ৪ শতাংশের মতো অন্ধত্ব ছিল, যা এখন শূন্যের কোটায় নিয়ে এসেছি। এর বড় কারণ আমাদের টিকা ব্যবস্থাপনা। আমরা আজ সারা দেশে ২ কোটি ৩০ লাখ শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য আমাদের ২ লাখ ৪০ হাজার ভলান্টিয়ার কাজ করছে। এ ছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারাও কাজ করছেন। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খেলে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এমনকি নানা সংক্রমণ ব্যাধি থেকে রক্ষা পায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পরিবার কল্যাণ বিভাগের সচিব আজিজুর রহমান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।