ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গুতে এ বছর হাসপাতালে ভর্তি তিন লাখ ছাড়াল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ডেঙ্গুতে এ বছর হাসপাতালে ভর্তি তিন লাখ ছাড়াল

ঢাকা: গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে আরও এক হাজার ২৯১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছরে এ পর্যন্ত মোট তিন লাখ এক হাজার ২৫৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেন।

রোববার (১৯ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ২৯১ জন। এর মধ্যে ঢাকায় ২৪৭ জন এবং ঢাকার বাইরে এক হাজার ৪৪ জন ।

একই সময়ে সারা দেশে মোট এক হাজার ৫২২ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ৩২৫ জন এবং ঢাকার বাইরে এক হাজার ১৯৭ জন ছাড়পত্র পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ছয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুজন ঢাকায় এবং চারজন ঢাকার বাইরে মারা গেছেন।  

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট এক হাজার ৫৪৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকায় ৯০১ জন এবং ঢাকার বাইরে ৬৪৮ জন মারা গেছেন।

চলতি বছরের ১৯ নভেম্বর পর্যন্ত মোট তিন লাখ এক হাজার ২৫৫ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় এক লাখ পাঁচ হাজার ৫৩৫ জন এবং ঢাকার বাইরে এক লাখ ৯৫ হাজার ৭২০ জন।

চলতি বছরে এ পর্যন্ত মোট দুই লাখ ৯৪ হাজার ৭৫৭ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় এক লাখ তিন হাজার ৪০৭ জন এবং ঢাকার বাইরে এক লাখ ৯১ হাজার ৩৫০ জন ছাড়পত্র পেয়েছেন।

বর্তমানে সারা দেশে মোট চার হাজার ৯৪৯ জন ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। ঢাকায় এক হাজার ২২৭ জন এবং ঢাকার বাইরে তিন হাজার ৭২২ জন রোগী হাসপাতালে ভর্তি আছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার শতকরা ৯৮ শতাংশ। হাসপাতালে ভর্তি থাকার হার দুই শতাংশ এবং মৃত্যুর হার শূন্য দশমিক পাঁচ শতাংশ।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল মোট ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মারা যান ২৮১ জন।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
আরকেআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।