ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
bangla news

প্রাথমিক অবস্থায় ইনসুলিন হৃদরোগের ঝুঁকি বাড়ায় না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৬-২৮ ৯:৩৪:৪৯ এএম

টাইপ-২ ডায়াবেটিসের প্রাথমিক অবস্থায় ইনসুলিন গ্লার্জিন ইনজেকশন নেওয়ার ফলে হার্ট অ্যাটাক, ষ্ট্রোক, ক্যান্সার এবং হৃদরোগ জনিত মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায় না।

ঢাকা: টাইপ-২ ডায়াবেটিসের প্রাথমিক অবস্থায় ইনসুলিন গ্লার্জিন ইনজেকশন নেওয়ার ফলে হার্ট অ্যাটাক, ষ্ট্রোক, ক্যান্সার এবং হৃদরোগ জনিত মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি পায় না। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (এডিএ)-এর ৭২তম বৈজ্ঞানিক অধিবেশনে এই ফলাফল প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর এক অভিজাত হোটেলে এই ফলাফলের নিয়ে আলোচনায় সানোফির মেডিক্যাল অ্যান্ড রেগুলেটরি ডায়াবেটিস ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট ড. রিকার্ডো পারফেট্টি এ কথা বলেন।

আউটকাম রিডাকশন উইথ ইনিশিয়াল ইন্টারভেনশন (অরিজিন) শিরোনামে এ গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়।  

ড. রিকার্ডো পারফেট্টি বলেন, পূর্ববর্তী কিছু গবেষণায় ইনসুলিনের ব্যবহার হার্ট অ্যাটাক, স্ট্রোকসহ বেশ কিছু ক্যান্সার হবার আশঙ্কার কথা বলা হয়েছিল। কিন্তু সে সকল গবেষণার কোনটিই অরিজিনের মতো দীর্ঘমেয়‍াদী এবং অধিক সংখ্যক ঝুঁকিপূর্ণ রোগী নিয়ে করা হয়নি।

তিনি আরো বলেন, দীর্ঘ ছয় বছরের অধিক সময় এই গবেষনায় ১২ হাজার ৫০০ জন অতি ঝুঁকিপূর্ণ এবং প্রাথমিক টাইপ-২ ডায়াবেটিক রোগিদের প্রতিদিন গ্লার্জিন ইনজেকশন (ইনসুলিন) দিয়ে অথবা কোন প্রকার ইনসুলিন না এই পরীক্ষণ চালানো হয়।

পরে দেখা যায়, যাদের ইনসুলিন দেয়া হয়েছে এবং যাদের দেয়া হয়নি তাদের তাদের মাঝে হৃদরোগ ও ক্যান্সার বিষয়ক কোন আলাদা ফলাফল পাওয়া যায়নি।

আরো দেখা গেছে- দীর্ঘ সময় ইনসুলিন গ্রহণে কোন রকম স্বাস্থ্য ঝুঁকি নেই এবং রক্তে শর্করার উপস্থিত স্বাভাবিক থাকে।

আলোচনা সভায় বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সের প্রফেসর হাজেরা মাহতাব বলেন, অরিজিন গবেষণা ডায়াবেটিসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। আমরা যারা ডায়াবেটিস ব্যবস্থাপনার ক্ষেত্রে কাজ করছি তাদের জন্য এই গবেষণাটি খুবই গুরুত্বপূর্ণ।

আলোচনায় সভায় বাংলাদেশের প্রায় ২০০ জন বিশেষজ্ঞ চিকিৎসক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ১৯১৫ ঘন্টা, জুন ২৮, ২০১২
টিএইচ/সম্পাদনা : সুকুমার সরকার, কো অর্ডিনেশন এডিটর
kumar.sarkerbd@gmail.com

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-06-28 09:34:49