ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

কোমল পানীয় থেকে বিরত থাকুন

হেলথ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, জুন ২৭, ২০১২
কোমল পানীয় থেকে বিরত থাকুন

ঢাকা: অধিক চিনি মিশ্রিত কোমল পানীয়গুলো আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় যুক্ত হয়েছে। হাল ফ্যাশনে এখন ডাবের পানির পরিবর্তে এসব কোমল পানীয়গুলোর প্রাধান্য অনেক বেড়ে গেছে।

হোক ঘরের কোনো পার্টি, তপ্ত রোদে প্রাণ জুড়ানো কিংবা রেস্তোরায় খাওয়ার পরে।

কিন্তু জেনে রাখা প্রয়োজন, অধিক চিনি মিশ্রিত এই কোমল পানীয়গুলো ধূমপান করার মতোই স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। সম্প্রতি জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা গবেষণার পর এমন তথ্য প্রকাশ করেছেন।

বিশেষজ্ঞরা আরও জানান, দিনে দু’টি মাত্র কোমল পানীয় পান করলে ভবিষ্যতে তার লিভারের মারাত্মক ক্ষতি হতে পারে। সাধারণত যারা মাদকাসক্ত তাদের লিভারে এ ধরণের ক্ষতি হয়ে থাকে। অনেক সময় এ ধরণের রোগীদের লিভার প্রতিস্থাপন করতে হয় কেননা ক্ষতিগ্রস্ত লিভার ব্যাপক পরিমাণ চিনি প্রক্রিয়াজাত করতে পারে না।

একই হারে যদি কোমল পানীয় গ্রহণ করা হয় তাহলে ডায়াবেটিস ও হৃদরোগ ছাড়াও শরীর স্থুলকায় হয়ে যেতে পারে।

এখন আবার কোমল পানীয়র ডায়েট সংস্করণ বের হয়েছে। প্রায় বিজ্ঞাপনগুলোতে দেখা যায় এগুলো খেতে পারেন, ওজন বাড়বে না, ডায়াবেটিস থাকলেও সমস্যা নেই। কিন্তু পাঠক এক্ষেত্রে জেনে রাখা ভালো, আপনিও বিজ্ঞাপনের মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন।

ওই গবেষণায় আরও দেখা গেছে যে, যারা ডায়েট কোমল পানীয় নিয়মিত পান করেন তাদের কোমর এক দশকের মধ্যে অতিকায় স্থূল হয়ে যেতে পারে। এমনকি স্বাভাবিকের তুলনায় ৭০ভাগ বেশি মুটিয়ে যেতে পারেন তারা।

এ বিষয়ে শঙ্কা প্রকাশ করে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লরি ডর্ফম্যান ‘দ্যা ডেইলি এক্সপ্রেস’ এ জানান, চিনির প্রতি আসক্তি বিশেষত চিনি জাতীয় খাদ্য দ্রব্যের প্রতি আসক্তি তামাকজাত দ্রব্যের প্রতি আসক্তির সমান ক্ষতিকর।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লরি কোমল পানীয় কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান যে, আপনারা এ ধরণের প্রচারনা বন্ধ করুন এবং বিশেষত তরুণ সমাজকে লক্ষ্য করে যে অভিযান তা ক্ষান্ত করুন।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জুন ২৭, ২০১২
সম্পাদনা: তানিয়া আফরিন, বিভাগীয় সম্পাদক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa