ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

স্বাস্থ্যখাতে বরাদ্দ কমানোয় স্বাস্থ্যমন্ত্রীর ক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জুন ২৪, ২০১২

ঢাকা: প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ কমানোয় ক্ষোভ প্রকাশ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ কমানোয় স্বাস্থ্যখাতে লক্ষ্য অর্জন কঠিন হবে।

দরিদ্র জনগণের জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে এ খাতে অবশ্যই বরাদ্দ বাড়াতে হবে বলে মনে করেন মন্ত্রী।

দেশে ‘সামাজিক স্বাস্থ্য সুরক্ষা স্কীম’ চালু উপলক্ষে রোববার রাজধানীর রূপসী বাংলা হোটেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ ইকোনমিক ইউনিট আয়োজিত ‘ন্যাশনাল কনসাল্টেশন অন হেলথ কেয়ার ফাইনান্সিং স্ট্রাটেজি’ শীর্ষক এক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রুহুল হক বলেন, ‘গত অর্থবছরের তুলনায় ২০১২-১৩ অর্থবছরে বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ কমানো হয়েছে। যা মোট বাজেটের ৫ শতাংশেরও কম। ’

মন্ত্রী বলেন, ‘গত তিন বছর জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কমিউনিটি হেলথ কেয়ার সেন্টার চালু, বিনামূল্যে ওষুধ সরবরাহ ও জন্ম নিয়ন্ত্রণ সামগ্রী বিতরণসহ নানা ধরণের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। ফলে অতীতের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে খরচ অনেক বেড়েছে। ’

স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়াতে সরকারের ওপর চাপ প্রয়োগ করতে বিশ্ব ব্যাংকসহ বিভিন্ন দাতা সংস্থার প্রতি অনুরোধ করেন।

তিনি জানান, ‘সামাজিক স্বাস্থ্য সুরক্ষা স্কীম’-এর আওতায় কম খরচে দেশের গরিব জনগোষ্ঠীর জন্য আধুনিক চিকিৎসা নিশ্চিত করতে স্বাস্থ্য বীমা চালু হচ্ছে।

সম্মেলনে সামাজিক স্বাস্থ্য সুরক্ষা স্কীমের খসড়া উপস্থাপন করেন হেলথ ইকোনমিক ইউনিটের প্রধান মো. আসাদুল ইসলাম।

তিনি জানান, জনগণ স্বাস্থ্য বীমার এই সুবিধাটি ‘স্মার্ট কার্ড’ এর মাধ্যমে গ্রহণ করবে। ডিজিটাল এই কার্ডটিতে রোগীর রোগ সংক্রান্ত সব তথ্য থাকবে।

জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশনের (কেএফডব্লিউ) ৪১ কোটি টাকা আর্থিক সহায়তায় আগামী মাসে বাংলাদেশে স্মার্ট কার্ডের সাম্ভাব্যতা যাচাইয়ে শুরু হচ্ছে পাইলট প্রকল্প।

চার বছর মেয়াদী প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে তিনটি উপজেলায় কার্যক্রম চালাবে। উপজেলা তিনটি হচ্ছে- চট্টগ্রামের রাঙ্গুনিয়া, সাতক্ষীরার দেবহাটা ও গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া।

স্বাস্থ্য সচিব মো. হুমায়ুন কবিরের সভাতিত্বে সম্মেলনে আরো বক্তব্য রাখেন- স্বাস্থ্য উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এলেন গোল্ডএস্টেন, ইউএসএআইডির মিশন ডিরেক্টর রিচার্ড গ্রিন প্রমুখ।

বাংলাদেশ সময় ২০২০ ঘণ্টা, জুন ২৪, ২০১২
এমএন/ সম্পাদনা: জাকারিয়া মন্ডল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa