ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

চট্টগ্রামে কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু রোববার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
চট্টগ্রামে কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু রোববার

ঢাকা: চট্টগ্রামের বন্দর টিলা ও দক্ষিণ হালিশহরে কলেরা টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে আগামী রোববার (৮ অক্টোবর) থেকে। চলবে বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

শনিবার (৭ অক্টোবর) আইসিডিডিআর,বি থেকে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, চট্টগ্রাম সিটি করপোরেশনের বন্দর থানার অধীনে ৩৮ ও ৩৯ নম্বর ওয়ার্ডে (বন্দর টিলা ও দক্ষিণ হালিশহর) বসবাসকারীদের যারা সেপ্টেম্বর মাসে প্রথম ডোজ কলেরা টিকা নিয়েছেন তাদের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

ইতোপূর্বে এলাকাবাসী যেসব কেন্দ্র থেকে টিকার প্রথম ডোজ নিয়েছেন, সেসব কেন্দ্র থেকেই টিকার দ্বিতীয় ডোজ নিতে পারবেন। টিকা দেওয়া চলবে আগামী ৮ অক্টোবর থেকে ১২ অক্টোবর প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

গত মাসে মোট ১ লাখ ৩৫ হাজার ৩২৩ জন ব্যক্তি টিকার প্রথম ডোজ পেয়েছেন। শুধুমাত্র তারাই টিকার দ্বিতীয় ডোজ পাওয়ার জন্য যোগ্য। এসব ব্যক্তিদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী ১৫ হাজার ৫৭ জন ছেলে শিশু ও ১৪ হাজার ৫৮২ জন মেয়ে শিশু ছাড়াও পাঁচ বছরের বেশি ৫২ হাজার ৭৭৭ জন পুরুষ ও ৫২ হাজার ৮০৭ জন নারী প্রথম ডোজের টিকা পেয়েছেন।

দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিক্স কোম্পানি লিমিটেডের তৈরি দুই ডোজের ইউভিকল প্লাস নামে মুখে খাওয়ার কলেরার টিকা এক বছর থেকে তদূর্ধ্ব বয়সীদের দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার তত্ত্বাবধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় চট্টগ্রাম সিভিল সার্জন অফিস, চট্টগ্রাম সিটি করপোরেশন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, ইপিআই ও আইসিডিডিআর,বি-র বাস্তবায়নে টিকা দেওয়া কার্যক্রমটি চলছে। গত ১৭ সেপ্টেম্বর এ কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রামের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

আইসিডিডিআর,বি-র ইনফেকশাস ডিজিজেস ডিভিশনের ভারপ্রাপ্ত সিনিয়র ডিরেক্টর ড. ফিরদৌসী কাদরী বলেন, আমরা আনন্দিত যে চট্টগ্রামের বন্দর টিলা ও দক্ষিণ হালিশহর ওয়ার্ডের বাসিন্দারা স্বতঃস্ফূর্তভাবে কলেরা টিকার প্রথম ডোজ নিয়েছেন। টিকা গ্রহণের পাশাপাশি কলেরাসহ অন্যান্য সংক্রামক রোগ প্রতিরোধে নিরাপদ পানি ও ভালো স্বাস্থ্যবিধি অনুশীলনও অত্যন্ত জরুরি।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, কলেরা টিকার প্রথম ডোজ নেওয়ার ক্ষেত্রে সবার আগ্রহ দেখে আমরা সত্যিই আনন্দিত। যারা প্রথম ডোজ পেয়েছেন তাদের দ্বিতীয় ডোজ নিয়ে টিকার কোর্স সম্পূর্ণ করার জন্য আমি অনুরোধ করছি। আশা করি, আগামী দুই বছর ও তারও বেশি সময় ধরে টিকা গ্রহীতারা কলেরা জীবাণু দিয়ে যে ডায়রিয়া হয় তা থেকে সুরক্ষা পাবেন।

অত্র এলাকার সবাই কলেরা টিকা গ্রহণ করে এ রোগের প্রাদুর্ভাব থেকে নিজেকে ও পরিবারের সদস্যদের নিরাপদ রাখার প্রয়াসে যুক্ত হওয়ার জন্য আহ্বান জানানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৩
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।