ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউতে রক্তের এক নমুনায় ৫০ রোগের পরীক্ষা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
বিএসএমএমইউতে রক্তের এক নমুনায় ৫০ রোগের পরীক্ষা হবে

ঢাকা: প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রক্তের এক নমুনা দিয়ে ৫০টি জটিল রোগের পরীক্ষা করা যাবে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিএসএমএমইউয়ের বহির্বিভাগ-২ তে ইনফ্লামেটোরি বায়োমার্কার কর্নারের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠান থেকে বলা হয়, ইনফ্লামেটোরি বায়োমার্কার কর্নারের  উদ্বোধনের ফলে এখন থেকে গতানুগতকি পরীক্ষার বাইরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রক্তের এক নমুনা দিয়ে ৫০টি জটিল রোগের পরীক্ষা করা যাবে। মাত্র ৫ এমএল রক্তের নমুনা ব্যবহার করে একসঙ্গে ৫০টি জটিল রোগের পরীক্ষার ফল পাওয়া যাবে। বাংলাদেশে প্রথমবারের মতো এ পরীক্ষা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে যুক্ত হলো।

ইনফ্লামেটোরি বায়োমার্কার কর্নারের মধ্যে রয়েছে Thrombosis Panel, Rheumatology Panel, Vasculitis Panel, Gastroenterology Panel. এসবের মাধ্যমে অনেক জটিল ও বিরল রোগ শনাক্তকরণ আরও অনেক সহজ হবে এবং হাজার হাজার রোগী উপকৃত হবে।

অনুষ্ঠানে ডা. মো. শারফুদ্দিন আহমেদ বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলোজি বিভাগের ‘ইয়ার বুক ২০২২’ এবং ‘EQAS Certificate’ এর উদ্বোধন করনে।

এসময় ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, নতুন কিছু করতে পারলেই আমরা আনন্দ পাই। নতুন কোনো কিছু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সংযোজন করা মানেই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মহলে সুপরিচিতি দান করা। বায়োকেমিস্ট্রি বিভাগ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনলাইন রিপোর্ট করে। এতে করে অনেক রোগীর অর্থ সাশ্রয়ের পাশাপাশি কষ্ট লাঘব হয়েছে। আজ উদ্বোধিত প্রযুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় আরেক ধাপ উন্নীত করা হলো।

অনুষ্ঠানে বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ডা. মো. মতিউর রহমান, অধ্যাপক ডা. ফরিদুল হক মোল্লাসহ উক্ত বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ মাসুম আলম।

বাংলাদেশ সময়: ২২৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
আরকেআর/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।