ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গুতে মৃত্যু ৯০০ ছাড়াল, হাসপাতালে ভর্তি ৩০০৮

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
ডেঙ্গুতে মৃত্যু ৯০০ ছাড়াল, হাসপাতালে ভর্তি ৩০০৮ ছবি: প্রতীকী

ঢাকা: গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে আরও তিন হাজার আটজন হাসপাতালে ভর্তি হয়েছেন।

রোববার (২৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুম থেকে পাঠানো ডেঙ্গুবিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে তিন হাজার আটজন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮১২ জন ও ঢাকার বাইরে দুই হাজার ১৯৬ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে তিন হাজার ৯৪ ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ৮০৫ জন ও ঢাকার বাইরে দুই হাজার ২৮৯ জন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে সাতজন ঢাকায় ও নয়জন ঢাকার বাইরে।

এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯০৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকায় ৬০৩ জন ও ঢাকার বাইরে ৩০৬ জন।

চলতি বছরের ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন এক লাখ ৮৭ হাজার ৭২৫ জন। এর মধ্যে ঢাকায় ৭৮ হাজার ৯১৫ জন ও ঢাকার বাইরে এক লাখ আট হাজার ৮১০ জন।

চলতি বছরের এ পর্যন্ত এক লাখ ৭৬ হাজার ৩৪৬ জন ডেঙ্গুরোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় ৭৪ হাজার ৫১৮ জন ও ঢাকার বাইরে এক লাখ এক হাজার ৮২৮ জন।

বর্তমানে সারাদেশে ১০ হাজার ৪৭০ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় তিন হাজার ৭৯৪ জন ও ঢাকার বাইরে ছয় হাজার ৬৭৬ জন।

এতে বলা হয়, চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়ার হার শতকরা ৯৪ শতাংশ। হাসপাতালে ভর্তি থাকার হার ৬ শতাংশ। মৃত্যুর হার শূন্য দশমিক পাঁচ শতাংশ।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬২ হাজার ৩৮২ জন ও ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ২৮১ জন।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।