ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বান্দরবান হাসপাতালে বাড়ছে রোগীর চাপ, আরও চিকিৎসক নিয়োগের দাবি 

কৌশিক দাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
বান্দরবান হাসপাতালে বাড়ছে রোগীর চাপ, আরও চিকিৎসক নিয়োগের দাবি 

বান্দরবান: বান্দরবান সদর হাসপাতালে হঠাৎ করে বৃদ্ধি পেয়েছে রোগীর সংখ্যা। হাসপাতালের বহির্বিভাগের পাশাপাশি আন্তঃবিভাগে প্রতিদিন ভর্তি হচ্ছে অসংখ্য রোগী।

রোগীর সংখ্যা হঠাৎ বৃদ্ধিতে চাপ সামলাতে এবং সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা। তাই দ্রুত আরও চিকিৎসক নিয়োগের দাবি জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে জেলা সদর হাসপাতালে গিয়ে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে ডায়রিয়া, বমি, জ্বর, চর্ম রোগ ও পেট ব্যথাসহ নানা রোগের লক্ষণ নিয়ে অসংখ্য রোগী সদর হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন। হাসপাতালের প্রবেশমুখে রোগীদের উপচেপড়া ভিড়। টিকেট কাউন্টারের সামনে দীর্ঘ লাইন। চিকিৎসক দেখিয়ে সরকারি বিনামূল্যের ওষুধ সংগ্রহের লাইনও বেশ দীর্ঘ। এসব রোগীদের বেশিরভাগই নারী ও শিশু। জেলায় সাম্প্রতিক সময়ে হওয়া বন্যার পর পানিবাহিত রোগে আক্রান্ত এসব নারী-শিশু।  

চিকিৎসা নিতে আসা বান্দরবান সদরের বনরুপার বাসিন্দা মো.নুর আলম বাংলানিউজকে বলেন, বন্যার পর  নানা ধরনের রোগ বেড়েছে এলাকায়। আমার হঠাৎ হঠাৎ পেট ব্যথা করে, জ্বর ও বমির ভাগ লাগে। কয়েকদিন ফার্মেসি থেকে ওষুধ কিনে খেয়েছি, কিন্তু কোনো ফলাফল পাইনি। তাই হাসপাতালে এলাম।

দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকা বালাঘাটার বাসিন্দা মং মং প্রু বলেন, সকাল ৯টা থেকে হাসপাতালে এসেছি এখনো চিকিৎসককে দেখাতে পারিনি। রোগীর সংখ্যানুযায়ী চিকিৎসক কম। পর্যাপ্ত চিকিৎসক থাকলে হাসপাতালে আমরা আরও দ্রুত সেবা পেতাম।

রেইচা সদরের বাসিন্দা মর্জিনা বেগম  বলেন, বান্দরবান সদর হাসপাতালে আরও চিকিৎসক প্রয়োজন, যারা আছেন তাদের মধ্যে অনেকেই নিজ নিজ কর্মস্থলে থাকেন না আর রোগীরা কষ্ট পায়।

বান্দরবান সদর হাসপাতালের তথ্য মতে, গত এক সপ্তাহে বহির্বিভাগে ১৯৬৫ জন রোগী চিকিৎসকের পরামর্শ ও বিনামূল্যে ওষুধ গ্রহণ করেছেন। আন্তঃবিভাগে ২৩৭ জন রোগী ভর্তি হয়েছেন।  

হাসপাতাল সূত্র আরও জানায়, ১০০ শয্যার বান্দরবান সদর হাসপাতাল হলেও এখনো ৫০ শয্যার জনবল দিয়ে হাসপাতালটি পরিচালনা চলছে। আর ৫০ শয্যার জনবলের মধ্যেও অনেক পদ শূন্য। যে কারণে নানা ধরনের সমস্যার সৃষ্টি হচ্ছে।

বান্দরবান জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এস.এম আসাদুল্লাহ বাংলানিউজকে বলেন,  হঠাৎ করে রোগীর পরিমাণ বৃদ্ধি পাওয়ায় আমাদের চাপ সামলাতে কষ্ট হচ্ছে। হাসপাতালে ১০০ শয্যা থাকলেও আমরা বাধ্য হয়ে ১০০ জনের চাইতে আরো কয়েকজন রোগী বেশি ভর্তি করে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। হাসপাতালে বিভিন্ন বিভাগে চিকিৎসক সংকট, নার্সিং বিভাগে ৭২টি পদের বিপরীতে ২৮টি পদ শূন্য, ৩য় ও ৪র্থ শ্রেণীর পদে ৫০ শতাংশ শূন্য। তাছাড়া চিকিৎসকের অভাবে চক্ষু বিভাগ, ডেন্টাল বিভাগ ও রেডিওলজিস্ট বিভাগে পর্যাপ্ত সেবা দেওয়া যাচ্ছে না।  

তাই হাসপাতালের চিকিৎসাসেবা কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য সব বিভাগের শূন্য পদে দ্রুত জনবল নিয়োগ দেওয়ার দাবি জানান তিনি। তিনি বলেন, আরও জনবল নিয়োগ হলে সেবার মান আরো বৃদ্ধি পাবে।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।