ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্রথমবার সিজারিয়ান অপারেশন হলো আগৈলঝাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
প্রথমবার সিজারিয়ান অপারেশন হলো আগৈলঝাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে

বরিশাল: বরিশালের আগৈলঝাড়া ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৪৯ বছর পর প্রথমবারের মতো সিজারিয়ান অপারেশন চালু করা হয়েছে।

সোমবার (৭ আগস্ট) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমবারের মতো এক প্রসূতি মায়ের সিজারিয়ান অপারেশনের করা হয় উপযোগী করে গড়ে তোলা অপারেশন থিয়েটারে।



ওই কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন জানান, ১৯৭৪ সালে আগৈলঝাড় স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠা করা হয়।  তবে এখানে কিছুটা ক্রিটিক্যাল, যাদের নরমাল ডেলিভারি সম্ভব নয় তাদের জন্য সিজারিয়ান অপারেশনের ব্যবস্থা চালু ছিল না। ফলে এখান থেকে রোগীদের প্রাইভেট ক্লিনিক নয়তো বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে যেতে হতো। দীর্ঘ সময় পর স্থানীয় সংসদ সদস্য (এমপি) আবুল হাসানাত আব্দুল্লাহর ঐকান্তিক প্রচেষ্টা ও আগৈলঝাড়া উপজেলার সন্তান স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. আনোয়ার হোসেন হাওলাদারের সহযোগিতায় আধুনিক যন্ত্রপাতিসহ অত্যাধুনিক অপারেশন থিয়েটার চালু করা হয়েছে।

তিনি বলেন, ছয় মাস আগে থেকে অপারেশন থিয়েটার প্রস্তুতির কাজ শুরু হলে আজ সেটি বাস্তবে কাজে এলো। এদিন প্রথমবারের মতো উত্তর বড়মগড়া গ্রামের জটিল জয়ধরের স্ত্রী স্বপ্না বাগচীর (৩০) সিজারিয়ান অপারেশনের মাধ্যমে প্রথমবারের মতো একটি ছেলে সন্তানের জন্ম দেয়। চলতি সপ্তাহে আরও দুইটি সিজারিয়ান অপারেশন হবে, এখন থেকে নরমাল ডেলিভারির সঙ্গে আমাদের এখানে এটিও চালু থাকবে। এতে করে সরকারের ইচ্ছা, প্রান্তিকপর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার কাজ আরও এগিয়ে যাবে।

সিজারিয়ান অপারেশনে দায়িত্ব পালন করেন গাইনি বিশেষজ্ঞ ডা. মশিউর রহমান, অ্যানেথেস্থিয়া বিশেষজ্ঞ ডা. আনিচুর রহমান, মেডিকেল অফিসার ডা. তরিকুল ইসলাম, সিনিয়র স্টাফ নার্স মাধবীলতা রাজীব, সম্পা ভাণ্ডারী ও মাধবী গাইন প্রমুখ।

নবজাতকের বাবা জটিল জয়ধর জানান, বিনামূল্যে এ হাসপাতালে আমার স্ত্রী সিজারিয়ান অপারেশনের মাধ্যমে একটি ছেলের জন্ম হয়। চিকিৎসকদের সহযোগিতায় আমার স্ত্রী এবং সন্তান দুইজনই সুস্থ আছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৪৯ বছর পর প্রথমবারের মতো সিজারিয়ান অপারেশনের বিষয়ে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত হাসপাতালে উপস্থিত হয়ে জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার পর এই এলাকার সাধারণ মানুষের চাহিদা ছিল বিনামূল্যে যেকোনো অপারেশন করা। এরই ধারাবাহিকতায় এতদিন পর অপারেশন থিয়েটার চালু হওয়াতে এখানকার মানুষ যেকোনো জটিল রোগের অপারেশন করতে পারবেন।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৩
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।