ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

ভাতা বাড়ল ৫ হাজার টাকা, দাবিতে অটল চিকিৎসকেরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
ভাতা বাড়ল ৫ হাজার টাকা, দাবিতে অটল চিকিৎসকেরা ভাতা বাড়ানোর দাবিতে স্নাতকোত্তর পর্যায়ের চিকিৎসকদের আন্দোলন। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: চলমান আন্দোলনের মুখে স্নাতকোত্তর পর্যায়ের চিকিৎসকদের ভাতা পাঁচ হাজার টাকা বাড়িয়ে ২৫ হাজার টাকা করেছে সরকার। রোববার (১৭ জুলাই) রাতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এই তথ্য জানায়।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানায়, স্নাতকোত্তরের চিকিৎসকদের ভাতা পাঁচ হাজার টাকা বাড়ানো হয়েছে। অবিলম্বে তা কার্যকর করা হবে।  

তবে এই সিদ্ধান্তে সন্তুষ্ট হতে পারেননি ভাতা বাড়ানোর দাবিতে আন্দোলনরত চিকিৎসকেরা। সেইসঙ্গে কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন বলেন, ভাতা আরও বাড়ানোর দাবিতে তারা কর্মবিরতি চালিয়ে যাবেন। দাবি আদায়ে পরবর্তী সময়ে নতুন কর্মসূচি নেওয়া হবে।

বর্তমানে স্নাতকোত্তর পর্যায়ের আবাসিক ও অনাবাসিক চিকিৎসকেরা মাসে ২০ হাজার টাকা করে ভাতা পান। এ ভাতা বাড়িয়ে ৫০ হাজার টাকা করার দাবি করে আসছেন তারা। গেল কয়েক মাস ধরেই চিকিৎসকেরা এ দাবিতে কর্মসূচি পালন করছেন।

ভাতা বাড়ানোর দাবিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) পোস্টগ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকেরা ৮ জুলাই কাজ বন্ধ রেখে আন্দোলন শুরু করেন। পরদিন ৯ জুলাই কেন্দ্রীয় শহীদ মিনারে গণঅনশন কর্মসূচি পালন করেন তারা। এর আগে গত ১৩ জুন বিএসএমএমইউ উপাচার্যকেও অবরুদ্ধ করে রেখেছিলেন আন্দোলনকারীরা।

আন্দোলনরত চিকিৎসকেরা জানান, ১০ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে দাবিসংবলিত স্মারকলিপি দেন তারা। তারপরও কোনো উদ্যোগ না দেখে সর্বশেষ অবস্থান কর্মসূচির ঘোষণা করেন। রোববার সকালে শাহবাগ মোড়ে অবস্থান কর্মসূচি পালন করতে গেলে পুলিশি বাধায় তা করতে পারেননি চিকিৎসকেরা। পরে দুপুরের দিকে বিএসএমএমইউর সব ফটকে তালা দিয়ে হাসপাতালের ভেতরে তারা অবস্থান নেন।  

পরে দুপুর একটার দিকে বিএসএমএমইউ থেকে বের হয়ে শাহবাগে অবস্থান করতে চাইলে পুলিশ ও চিকিৎসকদের মধ্যে ধস্তাধস্তি হয়। এক পর্যায়ে শাহবাগ থেকে কাঁটাবনমুখী সড়ক অবরোধ করে সেখানে অবস্থান নেন চিকিৎসকেরা। এতে চিকিৎসা নিতে আসা রোগীরা যেমন দুর্ভোগে পড়েন, তেমনি সড়কেও যানজট তৈরি হয়।

চিকিৎসকদের আন্দোলনের মধ্যে বিকেলে তাদের একটি প্রতিনিধিদল বিএসএমএমইউ উপাচার্যের সঙ্গে দেখা করে। উপাচার্য এ বিষয়ে উদ্যোগ নেওয়ার আশ্বাস দিলে সড়ক ছাড়েন তারা। এরপর পাঁচ হাজার টাকা ভাতা বাড়ানোর ঘোষণা এলো।

বাংলাদেশ সময়: ০১০৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।