bangla news

‘কর বৃদ্ধি তামাকের ব্যবহার কমাবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৫-২৯ ৭:০৬:৫৬ এএম
ছবি: রুবেল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: রুবেল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বারডেমের ডেনটিস্ট্রি বিভাগের অধ্যাপক ও তামাক নিয়ন্ত্রণে কাজ করা বেসরকারি সংস্থা মানসের প্রতিষ্ঠাতা সভাপতি ড. অরূপ রতন চৌধুরী বলেছেন, তামাকের ওপর কর বৃদ্ধি করা হলে এর ব্যবহার বহুলাংশে হ্রাস পাবে। বিশ্বব্যাংকও তাই মনে করে।

ঢাকা : বারডেমের ডেনটিস্ট্রি বিভাগের অধ্যাপক ও তামাক নিয়ন্ত্রণে কাজ করা বেসরকারি সংস্থা মানসের প্রতিষ্ঠাতা সভাপতি ড. অরূপ রতন চৌধুরী বলেছেন, তামাকের ওপর কর বৃদ্ধি করা হলে এর ব্যবহার বহুলাংশে হ্রাস পাবে। বিশ্বব্যাংকও তাই মনে করে।

তিনি বলেন, ‘আমাদের মতো উন্নয়নশীল দেশে তামাকের দাম ১০ শতাংশ বৃদ্ধি করা হলে ব্যবহার কমবে ৮ শতাংশ।’

বিশ্ব তামাক মুক্ত দিবসকে সামনে রেখে মানস আয়োজিত সংবাদ সম্মেলন ও ওয়েবসাইট উদ্বোধন অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরেন তিনি। মঙ্গলবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা তথ্য তুলে ধরে অরূপ রতন আরো বলেন, বিশ্বের পূর্ণবয়স্ক জনগোষ্ঠির তিন ভাগের এক ভাগ, অর্থাৎ ১১১ কোটি মানুষ ধূমপায়ী। এর মধ্যে ২০ কোটি নারী।

আমাদের মতো উন্নয়নশীল দেশে ধূমপায়ী মোট জনসংখ্যার ৪৮ শতাংশ পুরুষ ও ৭ শতাংশ নারী। ধূমপানের কারণে প্রতি বছর বিশ্বে ৫০ লাখ মানুষের মৃত্যু হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে, ধূমপানজনিত কারণে আগামী ২৫ বছরে ২৫ কোটি শিশু-কিশোর অপরিণত বয়সে মৃত্যুবরণ করবে। এর ৭০ লাখই মারা যাবে আমাদের মতো উন্নয়নশীল দেশে।

ধূমপান ছাড়াতে মানসের কাউন্সিলিং‍‍‍

ধূমপায়ীদের ধূমপান ছাড়াতে কাউন্সিলিংয়ের ব্যবস্থা করেছে বেসরকারি সংস্থা মানস। মানসের ব্যবস্থাপনায় বারডেম হাসপাতালেই এ কাউন্সিলিংয়ের ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে আগ্রহী যে কেউ মানসের ওয়েবসাইট manasbd.org এ কাউন্সিলিংয়ের জন্য যোগাযোগ করতে পারেন।

বাংলাদেশ সময় : ১৭০৪ ঘণ্টা, মে ২৯, ২০১২
এআই/সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2012-05-29 07:06:56