ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গুতে মৃত্যুর প্রধান কারণ ডেঙ্গু হেমোরেজিক-শক সিনড্রোম: স্বাস্থ্য অধিদপ্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জুন ১০, ২০২৩
ডেঙ্গুতে মৃত্যুর প্রধান কারণ ডেঙ্গু হেমোরেজিক-শক সিনড্রোম: স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

ঢাকা: চলতি বছরে ডেঙ্গুতে এখন পর্যন্ত সারা দেশে ২১ জন মারা গেছেন। তাদের মৃত্যুর প্রধান কারণ ডেঙ্গু হেমোরেজিক এবং শক সিনড্রোম বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

শনিবার (১০ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এক ভার্চ্যুয়াল সংবাদ বিবৃতিতে তিনি এ কথা জানান।

ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, অন্যান্য বছর বর্ষা মৌসুমে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিলেও এ বছর শীত ও গ্রীষ্মে হাসপাতালে রোগীর ভিড় দেখা যাচ্ছে। তবে পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য বিভাগ পুরোপুরি প্রস্তুত রয়েছে।

তিনি আরও বলেন, করোনা রোগীদের জন্য নির্ধারিত (ডেডিকেটেড) ডিএনসিসি হাসপাতাল ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া দেশের সব সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের চিকিৎসার ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি বলেন, একটা অভিযোগ রয়েছে, হাসপাতালে ভর্তি অনেক ডেঙ্গু রোগী মশারির ভেতরে থাকতে চান না। এতে চিকিৎসক-নার্সসহ অন্য রোগে আক্রান্তদের ঝুঁকি বাড়ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা সরকারি হাসপাতালে ১শ এবং বেসরকারিতে ৩শ টাকা নির্ধারণ করে দেওয়া আছে। কেউ বেশি নিলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

সবাইকে নিয়ম মেনে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন এবং ডেঙ্গুর ভয়াবহতা থেকে বাঁচতে দেশবাসীকে পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জুন ১০, ২০২৩
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।