ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্রজনন স্বাস্থ্য মানুষের ব্যক্তিগত অধিকার: স্বাস্থ্যসচিব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, মে ৩, ২০২৩
প্রজনন স্বাস্থ্য মানুষের ব্যক্তিগত অধিকার: স্বাস্থ্যসচিব স্বাস্থ্যসচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: যৌন এবং প্রজনন স্বাস্থ্য মানুষের ব্যক্তিগত অধিকার বলে উল্লেখ করেছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার।

বুধবার (৩ মে) সকালে রাজধানীর ইন্টার কন্টিনেন্টাল হোটেলে ন্যাশনাল কনফারেন্স ২০২৩: সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ অ্যান্ড রাইটস বিষয়ক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার বলেন, যৌন এবং প্রজনন স্বাস্থ্য প্রত্যেকের ব্যক্তিগত অধিকার। কাজেই সে এটি পাওয়ার হকদার। অতএব আমাদের হাসপাতাল এবং প্রতিষ্ঠানগুলোতে সেই ধরনের পরিবেশ তৈরি করতে হবে, যেখানে গেলে তারা স্বস্তিবোধ করে। এমন যেন না হয়, সেখানে গেলে তারা অহেতুক হয়রানির শিকার হয়।  

তিনি আরও বলেন, কোনো কোনো স্থানে এমন হয়, চিকিৎসক গল্প করছেন, রোগীর প্রতি মনযোগ দিচ্ছেন না, এই দেখছি, এমনটা যেন অহেতুক না হয়। আমরা সবাই এটার প্রতি খেয়াল রাখবো। তাহলে আমার মনে হয় আজকের বিষয়টা অর্জিত হবে।

গবেষণার প্রয়োজনীয়তা উল্লেখ করে স্বাস্থ্য সচিব আরও বলেন, যেখানে গবেষণা বিষয়ক ফলাফল অনুষ্ঠিত হয় কষ্ট হলেও আমি সেখানে যাই। গবেষণা আমাদের জন্য খুবই অপরিহার্য। হেলথ সেক্টরের গবেষণায় আমরা খুব ভালো একটা অবস্থানে নেই। এটি আমরা সবাই স্বীকার করি। যারা বিশেষজ্ঞ তারা কেন গবেষণায় আগ্রহী হচ্ছে না, এটি আমাদেরকে ভেবে দেখতে হবে। আমরা আমাদের কর্মক্ষেত্রে বসেও বিভিন্ন ধরনের গবেষণা করতে পারি। আশা করি আপনারা বিষয়টা গুরুত্ব দেবেন।

সম্মেলনটির আয়োজন করে অ্যাডভানসিং সেক্সুয়াল অ্যান্ড রিপ্রোডাকটিভ হেলথ অ্যান্ড রাইটস (অ্যাডসার্চ) আইসিডিডিআর,বি।

যৌন ও প্রজনন স্বাস্থ্য সুরক্ষায় নতুন গবেষণা ও উদ্ভাবনকে উৎসাহিত করা এবং গবেষক-উদ্ভাবক, আইনপ্রণেতা, পেশাজীবী ও তরুণদের একত্র করা ছিল সম্মেলনের অন্যতম উদ্দেশ্য।

সম্মেলনে বাংলাদেশের যৌন ও প্রজনন স্বাস্থ্য বিস্তারে অসামান্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ তিনজন বিশিষ্টজনকে ‘এক্সিলেন্স ইন এসআরএইচআর অ্যাওয়ার্ড-২০২৩’ প্রদান করা হয়।  অধ্যাপক ডা. এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী, জাতীয় অধ্যাপক ডা শাহলা খাতুন, হালিদা হানুম আকতারকে এ সম্মাননায় ভূষিত করা হয়।

যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার ও এ বিষয়ে উদ্ভাবন নিয়ে দুটি পৃথক বৈজ্ঞানিক সেশনের আয়োজন করা হয়। এতে বিশেষজ্ঞগণ সংশ্লিষ্ট বিষয়ে তাদের উপস্থাপনা তুলে ধরেন।

গবেষণা ও উদ্ভাবনকে উৎসাহিত করার জন্য সম্মেলনের আগে গবেষণা ধারণাপত্র ও উদ্ভাবনী প্রস্তাবনা আহ্বান করা হয়েছিল। সেখান থেকে বাছাইকৃত সেরা গবেষণা ধারণাপত্র ও উদ্ভাবনী প্রস্তাবনাগুলো উপস্থাপন করা হয় এবং সেরাদেরকে পুরস্কৃত করা হয়। বিজয়ীর বছরব্যাপী বিশেষজ্ঞদের তত্বাবধানে গবেষণা ও উদ্ভাবনের সুযোগ পাবেন।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হেলথ সার্ভিস ডিভিশনের অতিরিক্ত সচিব সাইদুর রহমান, হেড অব ডেভলপমেন্ট কর্পোরেশন, হাই কমিশন অব কানাডা জো গুডিংস, ন্যাশনাল ইনস্টিটিউট অব পপুলেশন রিসার্চ (নিপোর্ট) ডিরেক্টর জেনারেল শফিকুল ইসলাম।  

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, মে ৩, ২০২৩
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।