ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রশিক্ষিত চিকিৎসকেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, মে ২, ২০২৩
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রশিক্ষিত চিকিৎসকেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় বাংলাদেশের স্বাস্থ্যখাতকে অগ্রাধিকার দিয়ে আসছেন। ফলশ্রুতিতে কার্ডিওলজিসহ চিকিৎসার সব ক্ষেত্রে দৃশ্যমান উন্নতি হয়েছে।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রশিক্ষিত চিকিৎসকেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

সোমবার (০১ মে) সোনারগাঁও হোটেলে আইপিডিআই ফাউন্ডেশনের উদ্যোগে দুইদিনব্যাপী 'আন্তর্জাতিক কার্ডিওভাস্কুলার কনফারেন্স বাংলাদেশ লাইভ ২০২৩' এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় স্পিকার আইপিডিআই ফাউন্ডেশনটি প্রতিষ্ঠার শুরু থেকে হৃদরোগ প্রতিরোধে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি নেওয়ায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। ভবিষ্যতে এ ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

স্পিকার বলেন, বাংলাদেশসহ সমগ্র বিশ্বে হৃদরোগ মহামারী আকার ধারণ করেছে। বিভিন্ন ধরনের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও বাংলাদেশ সরকার স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য উন্নতি সাধন করেছে। দেশের চিকিৎসা প্রসারে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলো এগিয়ে আসায় স্পিকার তাদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে ডিজিটালাইজেশন একটি কার্যকর পদক্ষেপ। বর্তমান সরকারের চিকিৎসক নিয়োগ, বিনামূল্যে ওষুধ বিতরণ, বিশেষায়িত হাসপাতাল স্থাপনসহ বিভিন্ন উদ্যোগের ফলে তৃণমূল জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত হয়েছে। এছাড়া সময়োপযোগী পদক্ষেপের ফলে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু হার হ্রাস, কোভিড-১৯ মোকাবিলাসহ স্বাস্থ্যসেবার উন্নতি হয়েছে বলে স্পীকার উল্লেখ করেন।

ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল ওয়াদুদ চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পদ্মশ্রী ও পদ্মভূষণ অ্যাওয়ার্ড পাওয়া ভারতের হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. অশোক শেঠ এবং বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আইপিডিআই ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল ডা. মহসীন আহমদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন।

সম্মেলনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী কার্ডিওলজিতে বিশেষ অবদানের জন্য জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিক ও অধ্যাপক অশোক শেঠকে আজীবন সম্মাননা দেন।

এ সম্মেলনে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সেক্রেটারি জেনারেল অধ্যাপক আবদুল্লাহ আল সাফী মজুমদার, বিআইটির চেয়ারম্যান অধ্যাপক আফজালুর রহমান, জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক মীর জালাল উদ্দিন ও হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশনের সভাপতি অ্যাডভোকেট আবু রেজা মুহা. কাইয়ুম খান।

বাংলাদেশ সময়: ০১২৩ ঘণ্টা, মে ০২, ২০২৩
এসকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।