ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘হাসপাতালে সমাজসেবা কার্যক্রম বাড়াতে সবার সহযোগিতা প্রয়োজন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
‘হাসপাতালে সমাজসেবা কার্যক্রম বাড়াতে সবার সহযোগিতা প্রয়োজন’

ঢাকা: একজন রোগীর ক্ষেত্রে সমাজসেবা থেকে যে পরিমাণ অর্থ দেওয়া প্রয়োজন আমরা সেটা দিতে পারছিনা। তাই হাসপাতালগুলোয় সমাজসেবা কার্যক্রম বাড়াতে সবার সহযোগিতা প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।

রোববার (১৬ এপ্রিল) দুপুরে আগারগাঁওয়ের সমাজসেবা অধিদপ্তরে ‘হাসপাতাল সমাজসেবা কার্যক্রম বাস্তবায়নে চ্যালেঞ্জসমূহ, উত্তরণের উপায় ও ভবিষ্যত কর্মপরিকল্পনা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সরকারি হাসপাতালগুলোয় দুঃস্থ, অসহায় ও দরিদ্র মানুষ চিকিৎসা নিতে যাচ্ছেন। আজকাল প্যাথলজিক্যাল টেস্ট ছাড়া কোনো চিকিৎসা হয়না, আর একেকটা টেস্ট-এর কী দাম সেটা আমরা চিকিৎসা করতে গেলে বুঝতে পারি। দরিদ্র মানুষগুলো টেস্ট করাবে নাকি ওষুধ কিনবে? অনেক সময় রোগীর অ্যাটেনডেন্সের কাছে খাবার টাকাও থাকে না। শুধু তাই নয়, অনেক সময় রোগী মারা গেলে মরদেহটা নেওয়ার টাকা থাকে না।  

তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে যে টাকা দেওয়া হয় সেটা খুবই নগণ্য, এটা বরাদ্দের পর্যায়ে পড়ে না। ভবিষ্যতে হাসপাতাল কার্যক্রমে পরিসর বাড়াতে হলে সবার সহযোগিতা প্রয়োজন রয়েছে। এতে করে চ্যালেঞ্জসমূহ উত্তরণ করা সম্ভব বলে আমরা আশা করছি। এটা অনেক পুরনো কার্যক্রম। এটাকে আমাদের এগিয়ে নিতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামালের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য দেন ঢাকা মেডিকেলের সহকারী পরিচালক ডা. আশরাফুন নাহার, অধ্যাপক ডা. মো. গোলাম আবেদীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজসেবা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এএসএম আতিকুর রহমান।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক লামিয়া ইয়াসমিন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।