ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্যখাতকে স্মার্ট বানাবে ‘স্বাস্থ্যসেবা’ অ্যাপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
স্বাস্থ্যখাতকে স্মার্ট বানাবে ‘স্বাস্থ্যসেবা’ অ্যাপ

ঢাকা: শহরের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে স্বাস্থ্যসেবা নেওয়ার সময় রোগীরা নানা ধরনের ভোগান্তির শিকার হন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে রিপোর্ট নেওয়ার সময় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকা।

আর সাধারণ মানুষের এই ভোগান্তি দূর করতে মাজেদাটেক লিমিটেড ‘স্বাস্থ্যসেবা’ নামে একটি অ্যাপ তৈরি করেছে। অনলাইনে সহজে রিপোর্ট নেওয়াসহ সব ধরনের ভোগান্তি দূর করবে এই স্বাস্থ্যসেবা অ্যাপ।

মঙ্গলবার (১১ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অ্যাপসটির সঙ্গে পরিচয় করানোর সময় এসব কথা বলেন বক্তারা। সংবাদ সম্মেলনের আয়োজন করে মাজেদাটেক লিমিটেড।

বক্তারা বলেন, মানুষের জীবনকে আরও সহজীকরণের লক্ষ্যে মাজেদাটেক লিমিটেড স্বাস্থ্যসেবা নামে নতুন একটি অ্যাপ উদ্ভাবন করেছে। এর মাধ্যমে রোগীরা খুব সহজে বাড়িতে বসে বিল, ডায়াগনস্টিক রিপোর্ট, ই-প্রক্রিপশনসহ হাসপাতালের অন্যান্য তথ্য পাবেন।

সেলস ও মার্কেটিং পরিচালক নুসরাত জাহান রোদেলা বলেন, আমরা একটা স্বাস্থ্যসেবার অ্যাপ তৈরি করেছি। এতে আমাদের বাণিজ্যিক কোনো ফায়দা নেই।  আমাদের এই অ্যাপ তৈরি করার লক্ষ্য হচ্ছে সাধারণ মানুষ পৃথিবীর যেকোনো জায়গায় বসে স্বাস্থ্যসেবা নিতে পারেন। যে কেউ প্লে স্টোর থেকে আমাদের এই অ্যাপসটা বিনামূল্যে নামিয়ে ব্যবহার করতে পারবেন। এই অ্যাপসের মাধ্যমে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেওয়া, বিল পরিশোধ করা, রিপোর্ট দেখাসহ যাবতীয় কাজ করতে পারবেন। এর মাধ্যমে হাসপাতাল কর্তৃপক্ষ রোগী এবং ডাক্তারের ডিটেইলস তথ্য পাবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই অ্যাপসের অটোমেশনের ফলে হাসপাতালে কাগজ ও কলমের ব্যবহার অনেক কমে যায়। সময় এবং অর্থের সাশ্রয় হচ্ছে, চিকিৎসকরা দ্রুত রোগীর শারীরিক অবস্থার বৃত্তান্ত হাতে পান। হাসপাতাল কর্তৃপক্ষ রিপোর্ট সংরক্ষণ সংক্রান্ত ঝামেলা এড়াতে পারবেন। মাজেদাটেকের সেবা গ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে—ঢাকা মেডিকেল কলেজ, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড এলাইড সায়েন্স, নিউরো সায়েন্স হাসপাতাল, কিডনি হাসপাতাল এবং নভো এয়ার।

এই স্বাস্থ্যসেবা অ্যাপসের মূল ১২টি উদ্দেশ্য হলো:  
১) প্রয়োজনীয় তথ্য যেন সহজে পাওয়া যায়, তা নিশ্চিত করা
২) এক প্ল্যাটফর্মে সমস্ত হাসপাতালকে নিয়ে আসা
৩) রোগীর বিলিং, প্রেসক্রিপশন এবং ডায়াগনস্টিক রিপোর্ট ডিজিটালাইজ করা
৪) পরীক্ষা সংক্রান্ত রিপোর্ট প্রাপ্তি সহজ করা
৫) রোগীর সকল তথ্য সংরক্ষণ সহজ করা
৬) ডাক্তারদের অ্যাপয়েন্টমেন্ট/ভর্তি/ওটি সম্পর্কিত তথ্য দ্রুত ও সহজে সরবরাহ করা
৭) হাসপাতাল কর্তৃপক্ষ যেন সহজে মূল তথ্য দ্রুত পান তা নিশ্চিত করা
৮) কম্পিউটার, প্রিন্টার, কাগজ, কালির ব্যবহার কমিয়ে আনা
৯) হাসপাতাল কর্মচারীদের জরুরি কাজে ব্যস্ত রেখে সেবার মান বাড়ানো
১০) হাসপাতালের সাথে সরাসরি যোগাযোগের মাধ্যম সৃষ্টি করা
১১) দুর্নীতি কমানো
১২) পরিবেশবান্ধব ব্যবস্থা প্রণয়ন করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মাজেদাটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুল আলম, বিজনেস ডেভেলপমেন্ট পরিচালক মো. শওকত জাহান, সেলস ও মার্কেটিং পরিচালক নুসরাত জাহান রোদেলা, কো-ওর্ডিনেটর ব্যবস্থাপক মো মোর্সালিন ভুইয়া, মার্কেটিং ব্যবস্থাপক মো মামুন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।