ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

মা ও নবজাতকের স্বাস্থ্য সুরক্ষায় আঞ্চলিক সম্মেলন বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, মে ২, ২০১২

ঢাকা: মা ও নবজাতকের স্বাস্থ্য সুরক্ষায় এশিয়া মহাদেশের ১৮ দেশের ৪০০ জন অংশগ্রহণকারী নিয়ে ৪দিনব্যাপী আঞ্চলিক সম্মেলন শুরু হচ্ছে বৃহস্পতিবার। বুধবার বিকেলে রাজধানীর রূপসী বাংলা হোটেলে উন্নয়নকারী সংস্থা ইউএসএইড আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।



সংবাদ সম্মেলনে অনুষ্ঠানের বিভিন্ন দিক তুলে ধরেন, সিনিয়র স্বাস্থ্য সচিব হুমায়ুন কবির, এমচিএইচপি’এর ডেপুটি ডিরেক্টর অনিতা গিবসন এবং ইউএসএআইডি’এর মিশন ডিরেক্টর রিচার্ড গ্রীন।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, মা ও নবজাতকের স্বাস্থ্য সুরক্ষায় নানা বিষয় নিয়ে বিভিন্ন দেশের সংশ্লিষ্ট প্রতিনিধিদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হবে।

সভায় গর্ভকালীন ও প্রসবকালীন খিচুনী, প্রসব পরবর্তী রক্তক্ষরণ, রক্তক্ষরণ প্রতিরোধ, চিকিৎসা  এবং অষুধের সহজলভ্যতা যাচাই, নবজাতকের মৃত্যুর কারণ অনুসন্ধান এবং মৃত্যুহার রোধ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

এছাড়া বাংলাদেশে মাতৃ ও শিশুমৃত্যুর হার কমার যে অভিজ্ঞতা তা অন্যান্য দেশের প্রতিনিধিদের সঙ্গে বিনিময় করা হবে।

হুমায়ুন কবির জানান, এশিয়া ও মধ্যপ্রাচ্যের স্বাস্থ্য মন্ত্রণালয়, বিশেষ করে মা ও নবজাতক স্বাস্থ্য বিষয়ক ইউনিট সমূহ, পেশাজীবী ধাত্রীসমাজ ও স্থিতি চিকিৎসক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনএফপিএ, বিশ্বব্যাংক, এশিয়া ও মধ্যপ্রাচ্যের দাতা গোষ্ঠী ও ইউএসএইড এর মিশন সমূহ এবং বাস্তবায়নকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত থাকবেন।

সম্মেলনে বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, ভারত, নেপাল, মায়ানমার, লাওস, কম্বোডিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পূর্ব তিমুর, ফিলিপাইন, গাজা, ইয়েমেন, জর্দান, ইরাক ও মিশরের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, মে ০২, ২০১২
এমএন/সম্পাদনা : আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa