ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

স্বাস্থ্য

সন্ধ্যা পর্যন্ত রোগী ৬৬৭; নতুন ৩টি ডায়রিয়া চিকিৎসা কেন্দ্র স্থাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, এপ্রিল ২, ২০১২

ঢাকা: রাজধানীতে ডায়রিয়ার প্রকোপ বাড়ছেই। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি)-এ আজ সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রোগী ভর্তি হয়েছে ৬৬৭ জন।

রোববার এ সময় পর্যন্ত রোগী সংখ্যা ছিল ৫৯৫ জন।

আইসিডিডিআর’বি এর কর্মকর্তা আনোয়ার বাংলানিউজকে জানান, রোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। রোববারের চেয়ে আজ সন্ধ্যায় রোগী ৭৩ জন বেশী। হাসপাতালে বিকেলে আরো একটি নতুন তাবু টানানো হয়েছে বলে জানান তিনি। বিকেল ৫টা থেকেই এ তাবুতে রোগী প্রবেশ করা শুরু হলেও সন্ধ্যা ৭টার মধ্যেই তা পূর্ণ হয়ে যায়।

আনোয়ার জানান, রোববার রাত ১২টা পর্যন্ত রোগীর সংখ্যা ছিল ৭৯৩ জন। রোগী আসার যে প্রবাহ তাতে সোমবার রাত ১২টার মধ্যে এ সংখ্যা ৯০০ ছাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এদিকে ডায়রিয়া মোকাবিলায় আইসিডিডিআর’বি রাজধানীতে নতুন তিনটি ডায়রিয়া চিকিৎসা কেন্দ্র চালু করেছে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা. এএসএম সাইফুল ইসলাম বাংলানিউজকে বলেন, টঙ্গী জেনারেল হাসপাতাল, ঢাকা মহানগর জেনারেল হাসপাতাল, ঢাকা মহানগর শিশু হাসপাতালে নতুন ডায়রিয়া চিকিৎসা কেন্দ্র স্থাপন করা হয়েছে।
পাশাপাশি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দ্দী হাসপাতাল ও মিটফোর্ড হাসপাতালকে ডায়রিয়া রোগী ব্যবস্থাপনার বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়াও মাতুয়াইল মা ও শিশু হাসপাতালেও আরেকটি কেন্দ্র খোলার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে।

আইসিডিডিআর,বির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ডা. আব্বাস ভুইয়া বলেন, ডায়রিয়া পরিস্থিতি মোকাবিলায় আইসিডিডিআরবির পাশাপাশি স্বাস্থ্য অধিদফতর নতুন তিনটি কেন্দ্র খুলেছে।

আইসিডিডিআর’বি হাসপাতালে রোগীর চাপ কমাতে এ কেন্দ্রগুলো ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

স্বাস্থ্য অধিফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ড. বেনজীর আহমেদ বলেন, বর্তমানে বাংলাদেশে নিরাপদ পানির প্রাপ্যতা মোটামুটি নিশ্চিত করা গেলেও আবহাওয়া ও ভুমি সংকটের কারণে ডায়রিয়া পরিস্থিতি শতভাগ নিয়ন্ত্রণ সম্ভব না।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১২

এমএন/
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, সিনিয়র নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa