ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

দুধ খেতে না পারলে দুধের পুষ্টি পাবেন যেভাবে

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
দুধ খেতে না পারলে দুধের পুষ্টি পাবেন যেভাবে দুধ খেতে না পারলে

বিভিন্ন শারীরিক সমস্যার কারণে অনেককেই দুধ খেতে বারণ করেন চিকিৎসকরা। কিন্তু দুধ থেকে যে ক্যালসিয়াম পাওয়া যায়, তা শরীরের জন্য জরুরি।

হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে ক্যালসিয়াম খুবই গুরুত্বপূর্ণ। রক্ত জমাট বাঁধা, পেশি সংকোচন, হৃদস্পন্দন নিয়ন্ত্রণ এবং স্নায়ুর ক্রিয়াকলাপের মতো বিভিন্ন শারীরবৃত্তীয় কাজে প্রতিদিন বেশ কিছু পরিমাণ ক্যালসিয়াম খেতেই হয়।

তাই দুধ না খেতে পারলে যেসব খাবার খাবেন। দুধের মতোই ক্যালসিয়াম পাওয়া যায় যেসব খাবারে-

সয়া মিল্ক
দুধের বিকল্প খাবারের কথা বললে প্রথমেই আসে সয়া মিল্ক। ক্যালশিয়ামে ভরপুর এবং সঙ্গে ভিটামিন ডি সমৃদ্ধ সয়া মিল্ক খেলে হজম সংক্রান্ত সমস্যা হয় না। এছাড়াও দুধ এবং দুগ্ধজাত খাবারে যদি অ্যালার্জি থাকে তবে খাদ্যাতালিকায় রাখুন সয়া মিল্ক।

চিয়া বীজ
সোয়া মিল্কের মতো আরও একটি ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার হল চিয়া বীজ। ওটমিল, দই ইত্যাদির সঙ্গে চিয়া বীজ মিশিয়ে খেতে পারেন অনায়াসে।

কাঠবাদাম
এক কাপ কাঠবাদামে প্রায় ৩৮৫ মিলিগ্রাম ক্যালশিয়াম থাকে। তাই নিয়ম করে বাদাম খেলে দৈনিক ক্যালশিয়ামের চাহিদার এক তৃতীয়াংশের বেশি পূরণ হয়ে যায়। প্রতিদিন রাতে জলে ৫ থেকে ৬টি আমন্ড ভিজিয়ে রেখে সকালে খেতে পারেন।

সূর্যমুখীর বীজ
কাঠবাদামের মতোই সূর্যমুখীর বীজেও প্রচুর পরিমাণে ক্যালশিয়াম থাকে। বাদামের মতোই এক কাপ সূর্যমুখী বীজে থাকে প্রায় ১১০ মিলিগ্রাম ক্যালসিয়াম।

কমলালেবু
প্রতি দিনের খাবার পর খেতে পারেন একটি করে কমলালেবু। একটা কমলালেবুতে প্রায় ৭৫ মিলিগ্রাম ক্যালশিয়াম পাওয়া যায়।

ব্রকলি
ব্রকলির মতো এমন ভিটামিন সি সমৃদ্ধ সবজি খুব কমই আছে। আধ কাপ ব্রকলি খেলে প্রতি দিনের ভিটামিন সি-র চাহিদার প্রায় ৮৪ শতাংশ পূরণ হয়ে যায়। এছাড়াও ভাইরাস বা ব্যাক্টেরিয়াজনিত সংক্রমণ, সর্দিকাশি, জ্বর ইত্যাদি অসুখ থেকে বাঁচতে এ মরসুমে খাদ্যতালিকায় ব্রকলি রাখতে পারেন।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।