[x]
[x]
ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

শীর্ষে থেকে বছর শেষ স্মিথ-অশ্বিনের

|
আপডেট: ২০১৫-১২-৩১ ২:২৭:০০ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ আর ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করলো। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে সাদা পোশাকে ব্যাটিংয়ে শীর্ষে স্মিথ আর বোলিংয়ে শীর্ষে অশ্বিন।

ঢাকা: অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ আর ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করলো। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে সাদা পোশাকে ব্যাটিংয়ে শীর্ষে স্মিথ আর বোলিংয়ে শীর্ষে অশ্বিন। বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার ক্যাটাগরিতে কোনো পরিবর্তন না হওয়ায় সেখানেও শীর্ষস্থান ধরে রেখেছেন অশ্বিন।

বক্সিং ডে টেস্টে ডারবান (দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ড) আর মেলবোর্নের (অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ) ম্যাচ শেষে আইসিসি সাদা পোশাকের ব্যাটসম্যান, বোলার আর অলরাউন্ডার ক্যাটাগরির র‌্যাংকিং প্রকাশ করে।

ইংল্যান্ডের জো রুটকে টপকে ব্যাটসম্যান ক্যাটাগরিতে এক নম্বরে চলে আসা নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন এবার একধাপ পিছিয়ে জায়গা ছেড়ে দিয়েছেন অজি দলপতি স্মিথকে। তিনধাপ এগিয়ে এক নম্বরে এসে ২০১৫ সালটা শীর্ষে থেকে শেষ করলেন স্মিথ।

টেস্টে ব্যাটসম্যানদের শীর্ষস্থান খুঁইয়ে দুইয়ে থাকা উইলিয়ামসনের পরের স্থানটি পেয়েছেন একধাপ পেছানো ইংলিশ তারকা জো রুট। একধাপ পিছিয়ে দ. আফ্রিকার এবিডি ভিলিয়ার্স রয়েছেন চার নম্বরে। এছাড়া পঞ্চম থেকে দশম স্থানে রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, পাকিস্তানের ইউনুস খান, লঙ্কান অ্যাঞ্জেলো ম্যাথুজ, প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলা, পাকিস্তান দলপতি মিসবাহ উল হক এবং ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুক।

বোলার ক্যাটাগরিতে শীর্ষে থাকা প্রোটিয়া পেসার ডেল স্টেইনকে পেছনে ফেলেছেন ভারতীয় স্পিনার অশ্বিন। একধাপ এগিয়ে শীর্ষস্থান পেয়েছেন তিনি। পরের জায়গাটি চলে গিয়েছে স্টেইনের দখলে। তৃতীয় স্থানে রয়েছেন দুইধাপ এগুনো ইংলিশ বোলার স্টুয়ার্ট ব্রড। চতুর্থ স্থানে পাকিস্তানের স্পিনার ইয়াসির শাহ, পঞ্চম স্থানে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। ছয়ে রয়েছেন একধাপ এগিয়ে আসা ভারতের রবিন্দ্র জাদেজা। এক ধাপ এগিয়ে সাত নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। দুইধাপ পিছিয়ে আট নম্বরে অস্ট্রেলিয়ার বোলার জোস হ্যাজেলউড। প্রোটিয়া বোলার ভারনন ফিল্যান্ডার নয় নম্বরে। আর শীর্ষে দশে নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি।

অলরাউন্ডার তালিকায় সেরা পাঁচে কোনো পরিবর্তন নেই। এক নম্বরে রয়েছেন অশ্বিন, দুইয়ে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান, তিনে রয়েছেন ইংলিশ তারকা স্টুয়ার্ট ব্রড, চার নম্বরে রয়েছেন প্রোটিয়া তারকা ফিল্যান্ডার আর পাঁচ নম্বরে জায়গা ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, ৩১ ডিসেম্বর ২০১৫
এমআর/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14