ঢাকা, শুক্রবার, ৭ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

কাবাবের চর্বি ‘খেয়ে’ চলবে বাস!

|
আপডেট: ২০১৫-১২-২৬ ২:২৫:০০ পিএম

একটা ডাবল ডেকার বাস (দ্বিতল বাস) দেখতে যেমন বিশালবপু, তেমনি তার জ্বালানি-ক্ষুধাও বিরাট! লন্ডনের রাস্তায় যেসব ডাবল ডেকার চলে সেগুলো প্রচুর জ্বালানি খায়। আর তার পেছনে কর্তৃপক্ষের খরচ হয় কাঁড়ি কাঁড়ি পাউণ্ড। কিন্তু ব্রিটিশ সরকার অর্থনৈতিক মন্দা সামাল দিতে সব কিছুতেই ব্যয় সংকোচনের উপায় খুঁজছে এখন।

একটা ডাবল ডেকার বাস (দ্বিতল বাস) দেখতে যেমন বিশালবপু, তেমনি তার জ্বালানি-ক্ষুধাও বিরাট! লন্ডনের রাস্তায় যেসব ডাবল ডেকার চলে সেগুলো প্রচুর জ্বালানি খায়। আর তার পেছনে কর্তৃপক্ষের খরচ হয় কাঁড়ি কাঁড়ি পাউণ্ড। কিন্তু ব্রিটিশ সরকার অর্থনৈতিক মন্দা সামাল দিতে সব কিছুতেই ব্যয় সংকোচনের উপায় খুঁজছে এখন। সেজন্য তারা নানান বিষয়ের বিশেষজ্ঞদের পরামর্শ নিচ্ছে। এসবের ফলও মিলছে। বেরিয়ে আসছে নানান মুশকিল-আসান উপায়।

কিন্তু সবচে মজার উপায় বের করেছেন জ্বালানি বিশেষজ্ঞরা। তারা ফেলনা জিনিস, বিশেষ করে খাদ্যবর্জ্যকে প্রায়-নিখরচার জ্বালানিতে রূপান্তরের উপায় বের করেছেন। সেটি হচ্ছে কাবাবের বর্জ্য ও চর্বিকে জ্বালানি হিসেবে ব্যবহার করা। সেটা এমনই অভিনব যে, শুনলে আপনি অবাক হবেনই হবেন। মানে রাস্তায় তেল বা গ্যাস শেষ হয়ে গিয়ে যাত্রীবাহী যান যখন যদি চলতে চলতে বেঁকে বসে (থেমে যায়) তাহলে ফুয়েল ট্যাংকে ‘কয়েকট টুকরো কাবাব ফেললেই’ হলো। ব্যস, অচল যান আবার চলা শুরু করবে।

শুধু কি কাবাব? রান্নার বর্জ্য তেল, গরুর চর্বি বা ‘ট্যাল্লো’ যা-ই দেবেন সেটাই রেডিমেড জ্বালানির কাজ করবে। বিশ্বাস হচ্ছে না? তাহলে দেখুন বিলেতের একটা পত্রিকা কি লিখেছে: ‘...Next time you’re on a London bus that breaks down, just pour the fat from your Kebab into the engine!
লন্ডনের রাস্তায় যতো বাস চলে সেসবের তিনভাগের একভাগেরও বেশি চলবে খাদ্যবর্জ্যে: ‘... more than a third of London buses will soon be running on waste products, such as cooking oil and tallow (beef fat).’
এ নিয়ে খবরের শিরোনাম: ‘London buses are about to be run on kebab fat.’
 
(লিংক: http://metro.co.uk/2015/12/23/london-buses-are-about-to-be-run-on-kebab-fat-5582257/)
একেই বলে, ‘প্রয়োজন উদ্ভাবনের জননী’। যতো মুশকিল ততোই আসান।

বাংলাদেশ সময়: ০১২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
জেএম/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিচার বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2015-12-26 14:25:00