ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সত্যজিতের ‘চিড়িয়াখানা’ বানাচ্ছেন অঞ্জন দত্ত

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
সত্যজিতের ‘চিড়িয়াখানা’ বানাচ্ছেন অঞ্জন দত্ত অঞ্জন দত্ত/ছবি: নুর /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সত্যজিৎ রায় পরিচালিত ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী ছবি ‘চিড়িয়াখানা’ (১৯৬৭) নতুন আঙ্গিকে বানাচ্ছেন অঞ্জন দত্ত। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের গল্প অবলম্বনে বানানো ছবিটিতে ব্যোমকেশ বক্সী চরিত্রে অভিনয় করেন মহানায়ক উত্তম কুমার।

এবারের ‘চিড়িয়াখানা’য় এ চরিত্রে দেখা যাবে যীশু সেনগুপ্তকে।

বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) অঞ্জন দত্ত বলেন, ‘আমার ছবিটিতে সত্যজিৎ রায়ের ‘চিড়িয়াখানা’ কিংবা উত্তম কুমারের কোনো প্রভাব থাকবে না। ’ তিনি জানান- সত্যজিতের ছবি নয়, মূল উপন্যাসকেই অনুসরণ করা হবে। এ প্রসঙ্গে তার ভাষ্য, ‘কেউ যদি কবিগুরুর ছোটগল্প ‘নষ্টনীড়’ নিয়ে কাজ করতে চায়, তাহলে সত্যজিতের ‘চারুলতা’র কথা উল্লেখ না করলেও অসুবিধা হওয়ার কথা নয়। ’

সত্যজিৎ রায় তার ক্যারিয়ারে বিভূতিভূষণ বন্দোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায় এবং শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মতো ঔপন্যাসিকদের গল্প নিয়ে আর মৃণাল সেন কাজ করেছেন সুবোধ ঘোষ এবং প্রেমেন্দ্র মিত্রর লেখা নিয়ে। পরের প্রজন্মের নির্মাতারা নিজেরাই গল্প লিখেছেন। এখন আবার সাহিত্যনির্ভর কাজের সংখ্যা বাড়তে শুরু করেছে বলে মন্তব্য অঞ্জন দত্তের।

এদিকে আলবার্ট কামুর ‘দ্য আউটসাইডার’ নিয়ে ছবি তৈরির পরিকল্পনাও করেছেন অঞ্জন দত্ত। এরই মধ্যে চিত্রনাট্যও তৈরি হয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
বিএসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিনোদন এর সর্বশেষ