bangla news

জনশক্তি রপ্তানি সিন্ডিকেটে গড়লেই ব্যবস্থা

|
আপডেট: ২০১৫-১২-০৯ ৮:২৬:০০ এএম

বিদেশে জনশক্তি পাঠানোর ক্ষেত্রে কোনো ধরনের সিন্ডিকেট গড়ে উঠলেই এদের বিরুদ্ধে মন্ত্রণালয়কে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রস্তাব দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী।

ঢাকা: বিদেশে জনশক্তি পাঠানোর ক্ষেত্রে কোনো ধরনের সিন্ডিকেট গড়ে উঠলেই এদের বিরুদ্ধে মন্ত্রণালয়কে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রস্তাব দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী।

বুধবার (৯ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।

কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. শাহাব উদ্দিন, মন্নুজান সুফিয়ান, মো. ইসরাফিল আলম এবং মো. আয়েন উদ্দিন অংশ নেন। বিশেষ আমন্ত্রণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি বৈঠকে যোগ দেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, বোয়েসেল’র ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।  

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, চলতি বছর বাংলাদেশের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) অনুমোদন নিয়ে এ পর্যন্ত  ৫ লাখ ৬ হাজার ৯শ ৪৯ জন শ্রমিক বিভিন্ন কাজে বিদেশে গেছেন। যা গত বছরের তুলনায় একলাখ বেশি। কমিটি বিদেশে, বিশেষ করে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য যাতে সিন্ডিকেট ব্যবস্থা গড়ে উঠতে না পারে সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।

বৈঠকে আরও জানানো হয়, প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলি ব্যাংকে রূপান্তরের জন্য অতিরিক্ত ৩শ কোটি টাকা পরিশোধিত মূলধনের প্রয়োজন। কমিটি এই টাকা ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল থেকে দেওয়ার সুপারিশ করে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
এসএম/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-12-09 08:26:00