ঢাকা, মঙ্গলবার, ১২ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯
bangla news

সংস্কৃতিকর্মীরাই মানুষকে সচেতন করতে পারে

|
আপডেট: ২০১৫-১১-২৯ ৫:৫৪:০০ পিএম
ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, সংস্কৃতিকর্মীদের দায়িত্ব অনেক বেশি। কেননা তারাই দেশের মানুষকে সচেতন করতে পারে।

ঢাকা: সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, সংস্কৃতিকর্মীদের দায়িত্ব অনেক বেশি। কেননা তারাই দেশের মানুষকে সচেতন করতে পারে।

রোববার (২৯ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত মঞ্চে ‘বাংলাদেশ ব্যালে ট্রুপ’র ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমান সমাজে যে তরুণরা বিপদগামী হচ্ছেন, সচেতনতা সৃষ্টির মাধ্যমে তাদের সুপথে ফেরাতে পারেন সংস্কৃতিকর্মীরাই।

তিনি বলেন, স্বাধীনতাকে শুধু রক্ষা করলে চলবে না। এ দেশকে পৃথিবীর শ্রেষ্ঠ দেশে পরিণত করতে হবে। এটি আমাদের সকল নাগরিকের দায়িত্ব। তবে সংস্কৃতিকর্মীদের দায়িত্বটা অনেক বেশি।

দেশের যুব সমাজকে একটি শক্তি বিভ্রান্ত করছে মন্তব্য করে মন্ত্রী বলেন, আমাদের যুবকরা বিপদগামী হচ্ছেন। তাদের বিভ্রান্ত করে এবং মুক্তবুদ্ধির মানুষ, ধর্মযাজক ও বিদেশিদের হত্যা করে একটা মহল বাংলাদেশের সম্মান নষ্টের ষড়যন্ত্র করছে।

বিভ্রান্তকারী শক্তির বিরুদ্ধে সবাইকে সচেতন থাকার পরামর্শ দিয়ে আসাদুজ্জামান নূর বলেন, তারা যাতে বাংলাদেশে কোনোভাবেই শিকড় গাঁড়তে না পারে, তার জন্য সংস্কৃতিকর্মীদের সামনে থেকে ভূমিকা পালন করতে হবে।

তিনি আরও বলেন, যারা মুক্তিযুদ্ধ করেছিল তাদের ৯০ শতাংশই কৃষকের সন্তান। তারা ছিল সবাই অর্ধশিক্ষিত। কি তাদের দেশাত্মবোধ, দেশের জন্য ভালবাসা! সেই যুবকদের অনুভুতি ও মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। 

আয়োজক সংগঠনের পরিচালক আমানুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্ক‍ৃতি সচিব বেগম আখতারি মমতাজ।

আলোচনা শেষে সংগঠনটির নৃত্যকর্মীরা গানের তালে তালে নৃত্যের মাঝে বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধের বিভিন্ন ঘটনা তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ০৪৫২ ঘণ্টা, ৩০ নভেম্বর, ২০১৫
এমআইকে/আরএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db