ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

পাহাড়ে পালিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা

376 |
আপডেট: ২০১৫-১০-২৭ ৮:০৮:০০ এএম
ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দীর্ঘ তিন মাসের বর্ষাবাস (উপোষ) শেষে পার্বত্য অঞ্চলেও বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা পালিত হচ্ছে। মঙ্গলবার (২৭ অক্টোবর) চাকমা ও বাঙালি বড়ুয়া সম্প্রদায়ের মানুষ ব্যাপক ধর্মীয় আনুষ্ঠানিকতা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করেছে।

খাগড়াছড়ি: দীর্ঘ তিন মাসের বর্ষাবাস (উপোষ) শেষে পার্বত্য অঞ্চলেও বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা পালিত হচ্ছে।  
 
মঙ্গলবার (২৭ অক্টোবর) চাকমা ও বাঙালি বড়ুয়া সম্প্রদায়ের মানুষ ব্যাপক ধর্মীয় আনুষ্ঠানিকতা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করেছে। বিভিন্ন মন্দিরে দিনটি উপলক্ষে হাজার হাজার বাতি প্রজ্জ্বলন ও ফানুস ওড়ানো হয়।
 
প্রবারণা পূর্ণিমা উপলক্ষে খাগড়াছড়ি পার্বত্য জেলার বিভিন্ন বিহারে নানা পূজা-অর্চনার আয়োজন করা হয়েছে। সকালে বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহণ, সংঘ দান, অষ্ট পরিষ্কার দান, হাজার বাতি দান ও ধর্ম দেশনা দেওয়া হয়। সন্ধ্যায় বিহার গুলোতে ফানুস ওড়ানো হবে।
 
তবে, একই ধর্মাবলম্বী হলেও মারমা জনগোষ্ঠীর মানুষ বুধবার ভিন্নভাবে ওয়া বা ওয়াগ্যো প্যোয় উৎসব পালন করবে। হাজার ফুল দিয়ে বুদ্ধপূজা ও সাধ্যমতো ভান্তেকে ছোয়াইং (খাদ্য) প্রদান করা মারমা জনগোষ্ঠীর ঐতিহ্য। 
 
এই দিন বিহার গুলোতে বিশেষ প্রার্থনা, নদীতে নৌকা ভাসানো, হাজার বাতি প্রজ্জ্বলন ও ফানুস বাতি উড়িয়ে প্রদীপ পূজা করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫ 
এমজেড

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db