ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

দ্রুত অবৈধ ক্যাবল ব্যবসা বন্ধ না করলে ব্যবস্থা

842 |
আপডেট: ২০১৫-১০-২৭ ৫:২৮:০০ এএম
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। / ফাইল ফটো

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। / ফাইল ফটো

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিটিভিসহ বাংলাদেশি চ্যানেলগুলো তালিকার শুরুতে রাখার জন্য ক্যাবল অপারেটরদের আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

ঢাকা: দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিটিভিসহ বাংলাদেশি চ্যানেলগুলো তালিকার শুরুতে রাখার জন্য ক্যাবল অপারেটরদের আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

পাশাপাশি যারা অবৈধ ব্যবসা চালাচ্ছেন তাদের অবিলম্বে ব্যবসা বন্ধের আহ্বান জানিয়ে তিনি বলেন, যারা লাইসেন্স ছাড়া ব্যবসা করছেন, অবিলম্বে বন্ধ করুন। নাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
 
মঙ্গলবার (২৭ অক্টোবর) সচিবালয়ে ক্যাবল অপারেটরদের সংগঠন মুক্তধারার নেতারা বিভিন্ন দাবি নিয়ে এলে মন্ত্রী এ আহ্বান জানান।
 
হাসানুল হক ইনু বলেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ১ থেকে ৩০ পর্যন্ত বাংলাদেশের চ্যানেলগুলোকে গুরুত্ব দেবেন। বিটিভি শুরুতে রাখুন।
 
রাজশাহীতে গিয়ে শুরুতে বাংলাদেশি চ্যানেল না থাকার বিষয়টি দেখেছেন বলেও উল্লেখ করেন তথ্যমন্ত্রী। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, রাজশাহীতে এক নম্বরে জি বাংলা, দুই নম্বরে কার্টুন চলছে, এটা ঠিক না।
 
বাংলাদেশে নির্মিত চলচ্চিত্র চুরি করে যেন না চালানো হয় সে ব্যাপারে পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেন, চুরি করে চালালে ব্যবসার ক্ষতি হয়। কোনো পাইরেটেড বা চুরি করা চলচ্চিত্র কোনো ক্যাবল অপারেটর চালাবেন না।
 
বৈধ ব্যবসার সঙ্গে অবৈধ ব্যবসাও চলছে জানিয়ে মন্ত্রী বলেন, অবৈধ ব্যবসা বন্ধ করতে হবে। কিছু জায়গায় বন্ধ হয়েছে, কিছু জায়গায় হয়নি। কাল (বুধবার) থেকে অভিযান ত্বরান্বিত করবো।
 
এজন্য ক্যাবল অপারেটরদের কাছে তালিকা চেয়ে মন্ত্রী বলেন, কোনো্ কারণে হুমকির সম্মুখীন হলে অবৈধ ব্যবসায়ীদের তালিকা আমাদের দিন। মোবাইল কোর্টে তাৎক্ষণিক সাজা দেওয়া যাবে।

তিনি বলেন, অবৈধ ব্যবসার সঙ্গে একটা চক্র কাজ করে।
 
ব্যবসার মধ্য দিয়ে সম্প্রচার জগতে ক্যাবল অপারেটরেরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, এজন্য শৃঙ্খলা আনতে হবে।
 
ক্যাবল অপারেটরদের পক্ষ থেকে ‘ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন-২০০৬’ হালনাগাদ করার দাবি জানানো হয়। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করে দর্শক এবং সংশ্লিষ্ট অংশীজনের সঙ্গে আলোচনা করে হালনাগাদের উদ্যোগ গ্রহণ করতে পারি।
 
সম্প্রচারের জগতে ব্যবসা যেন সাংঘর্ষিক না হয়, সে বিষয়ে দেখা হবে বলেও জানান ইনু।
 
ক্যাবল অপারেটরের পক্ষে ব্যাংক সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার দাবি তোলার প্রসঙ্গে মন্ত্রী বলেন, এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করব।
 
তবে যেকোনো সেবামূলক কাজের জন্য ব্যাংকের চড়া সুদ একটা বাধা উল্লেখ করে মন্ত্রী বলেন, শিল্প-সাহিত্যের ক্ষেত্রে যে বিনিয়োগ সেটা ইতিবাচক হিসাবে দেখা উচিত, ব্যবসাবান্ধব করার ক্ষেত্রে আমাদের সুপারিশ থাকবে।
 
মন্ত্রণালয়ের কর্মকর্তা, ক্যাবল অপারেটর সংগঠন মুক্তধারার সভাপতি কাজী বর্ন, মহাসচিব এনামুল হক এ সময় উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৫
এমআইএইচ/এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14