ঢাকা, শুক্রবার, ৮ চৈত্র ১৪২৫, ২২ মার্চ ২০১৯
bangla news

খুলনায় জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

165 |
আপডেট: ২০১৫-১০-২৬ ৪:২৯:০০ এএম
ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনায় নানা কর্মসূচির মধ্য দিয়ে ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০১৫’ ও ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫’ পালিত হয়েছে। সোমবার (২৬ অক্টোবর) দুপুরে দিবসটি উপলক্ষে নগরীর অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে খুলনা বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

খুলনা: খুলনায় নানা কর্মসূচির মধ্য দিয়ে ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০১৫’  ও ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫’ পালিত হয়েছে। 

সোমবার (২৬ অক্টোবর) দুপুরে দিবসটি উপলক্ষে নগরীর অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে খুলনা বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ জানান,  সুস্থভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা এবং পরিচ্ছন্ন পরিবেশ অপরিহার্য। এজন্য নিরাপদ পানির সহজলভ্যতা নিশ্চিত করতে হবে।

সেই সাথে হাত ধোয়ার মতো সাধারণ স্বাস্থ্যবিধিগুলো মেনে চলার মাধ্যমে বিভিন্ন মারাত্মক ব্যাধি প্রতিরোধ করা সম্ভব বলেও জানান তিনি।

তিনি বলেন, এলাকাভিত্তিক পরিকল্পনা এবং স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী লক্ষ্যমাত্রা নির্ধারণ করে অস্বাস্থ্যকর ল্যাট্রিন ব্যবহারকারীর সংখ্যা শূন্যতে নামিয়ে আনা সম্ভব।

জেলা প্রশাসক মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা দেন খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা গোকুল কৃষ্ণ ঘোষ, স্থানীয় সরকার বিভাগের পরিচালক নিশ্চিত কুমার পোদ্দার।

এছাড়াও সভায় খুলনা বিভাগের বিভিন্ন জেলার জনস্বাস্থ্য প্রকৌশলী, শিক্ষা, তথ্য, স্যানিটেশন নিয়ে কাজ করে এমন বেসরকারি উন্নয়ন সংস্থা, ইউপি সদস্য, শিক্ষকসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

আলোচনা সভার আগে হাত ধোয়া প্রদর্শন ও পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর আগে সকালে ‘সকলের জন্য স্যানিটেশন, নিশ্চিত হোক উন্নত জীবন’ স্লোগান নিয়ে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাব প্রাঙ্গণে এসে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৫
এমআরএম/আরএইচএস/এমজেএফ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14