ঢাকা, রবিবার, ১০ চৈত্র ১৪২৫, ২৪ মার্চ ২০১৯
bangla news

সৌদিতে ৮৬ হাজার গৃহকর্মীর পলায়ন

491 |
আপডেট: ২০১৫-১০-২২ ৬:০৭:০০ পিএম

সৌদি আরবে গত এক বছরে ৮৬ হাজার অভিবাসী গৃহকর্মীর পলায়নের ঘটনা ঘটেছে। যা দেশটির সরকারের ঊর্ধ্বতন মহলে চরম উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই এর কারণ জানতে চেয়েছে সৌদি শুরা কাউন্সিল (জাতীয় সংসদ)।

রিয়াদ: সৌদি আরবে গত এক বছরে ৮৬ হাজার অভিবাসী গৃহকর্মীর পলায়নের ঘটনা ঘটেছে। যা দেশটির সরকারের ঊর্ধ্বতন মহলে চরম উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই এর কারণ জানতে চেয়েছে সৌদি শুরা কাউন্সিল (জাতীয় সংসদ)।

আব্দুল্লাহ আল তাইবী নামে এক শুরা কাউন্সিল (সংসদ) সদস্য বলেন, এটি একটি মারাত্মক সমস্যা। যা দেশটির অর্থনীতি ও নিরাপত্তার ক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলতে পারে।

একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি করে বিষয়টি তদন্ত করা দরকার বলে মনে করেন এই শুরা কাউন্সিল (সংসদ) সদস্য।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কমিউনিটি নেতা বলেন, খাবার সমস্যা, বেতন যথাসময়ে পরিশোধ না করা এবং গৃহকর্মীদের সঙ্গে খারাপ আচরণ করার কারণে এই পলায়নের ঘটনা ঘটছে।

সৌদি সরকার কেন এতো অসুবিধার সম্মুখীন হচ্ছে, কেনই বা এ সমস্যা সহসাই দূর করতে পারছে না, তা জানতে চেয়েছেন মুরিফাহ নামে অপর এক শুরা কাউন্সিল (সংসদ) সদস্য।

সৌদি নাগরিকদের বিরুদ্ধে যায় এমন কোনো নিয়োগ শর্তারোপের বিষয়ে সতর্ক করেন তিনি। সেই সঙ্গে দেশটিতে নিয়োজিত চাকরিজীবীদের ভালো বেতন দেওয়ার জন্যও কর্তৃপক্ষের কাছে দাবি জানান মুরিফাহ।

শ্রমবাজার নিয়ন্ত্রণ ও সৌদি নাগরিকদের মধ্যে বেকারত্ব বাড়ার জন্য শ্রম মন্ত্রণালয়কে দায়ী করে বেকারত্ব সমস্যা সমাধানে তাদের অবস্থান স্পষ্ট করার আহবান জানিয়েছেন শুরা সদস্যরা।

এক অনুসন্ধানে জানা যায়, সৌদি আরবে ১ কোটি ১৯ লাখ ১২ হাজার ২০৯ জন কর্মক্ষম শ্রমিক রয়েছেন। এতে সৌদি নাগরিক নিয়োজিত রয়েছেন ৪৭ শতাংশ, আর বাকি ৫৩ শতাংশই বিদেশি শ্রমিক।

বাংলাদেশ সময়: ০৩৫৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৫
টিআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাসে বাংলাদেশ বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14