[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
bangla news

বিএসএমএমইউ’তে বিনামূল্যে চোখের দৃষ্টিশক্তি পরীক্ষা

270 |
আপডেট: ২০১৫-১০-১৪ ৪:১০:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে দুই শতাধিক রোগীর বিনামূল্যে চোখের দৃষ্টি পরীক্ষা ও চশমার পাওয়ার নির্ধারণ করা হয়েছে। বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগ ও কমিউনিটি অফথালমোলজি বিভাগের এ কর্মসূচির আয়োজন করে।

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে দুই শতাধিক রোগীর বিনামূল্যে চোখের দৃষ্টি পরীক্ষা ও চশমার পাওয়ার নির্ধারণ করা হয়েছে।

বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের চক্ষু বিজ্ঞান বিভাগ ও কমিউনিটি অফথালমোলজি বিভাগের এ কর্মসূচির আয়োজন করে।

বুধবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় অটো রিফ্লাকটোমিটার যন্ত্রের মাধ্যমে রোগীদের চক্ষু পরীক্ষা করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান এবং উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ ফ্রি ভিশন স্ক্রিনিং ক্যাম্পের উদ্বোধন করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) বি. জেনারেল (অব.) মো. আব্দুল মজিদ ভূঁইয়া, অতিরিক্ত পরিচালক ডা. মো. নাজমুল করিম, উপ-পরিচালক ডা. মো. মোখলেস-উজ-জামান, চক্ষু বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নাজনীন খান, সহকারী অধ্যাপক ডা. মো. ছানোয়ার হোসেন, সহকারী পরিচালক ডা. মো. বেলাল এইচ সরকার, সহকারী পরিচালক ডা. পবিত্র কুমার দেবনাথ, ডা. সোনিয়া আহসান, ডা. মেহজাবিন হক প্রমুখ।

এবারে বিশ্ব দৃষ্টি দিবসের প্রতিপাদ্য বিষয় “আই কেয়ার ফর অল”। বর্তমানে বিশ্বে ২৮৫ মিলিয়ন মানুষ কমবেশি দৃষ্টিহীনতার সমস্যায় ভুগছেন। এর মধ্যে ১৯ মিলিয়ন শিশু রয়েছে। পৃথিবীতে ৩৯ মিলিয়ন মানুষের অন্ধত্বের সমস্যা রয়েছে। অন্ধত্বের শিকার মানুষদের ৯০ শতাংশই নিম্ন আয়ের দেশগুলোর এবং দৃষ্টিহীনতার শিকার ৮০ শতাংশই চিকিৎসা ও সচেতনতার মাধ্যমে প্রতিরোধ ও আরোগ্যযোগ্য।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৫
এমএন/এটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14