[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
bangla news

নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ইরান

1920 |
আপডেট: ২০১৫-১০-১১ ৬:১৬:০০ এএম

সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো ইরান। ‘ইমাদ’ নামে অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্র দ‍ূরবর্তী স্থান থেকে আঘাত না হানা পযর্ন্ত নিয়ন্ত্রণও করতে পারে।

ঢাকা: সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো ইরান। ‘ইমাদ’ নামে অত্যাধুনিক এ ক্ষেপণাস্ত্র দ‍ূরবর্তী স্থান থেকে আঘাত না হানা পযর্ন্ত নিয়ন্ত্রণও করতে পারে।

রোববার (১১ অক্টোবর) ইরানের প্রতিরক্ষা মন্ত্রী হোসেইন দেহঘান সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা’কে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘ইমাদ’ নামে নতুন এই ব্যালিস্টিক মিসাইল প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধিভুক্ত অ্যারোস্পেস ইন্ডাট্রিজের বিজ্ঞানীরা তৈরি করেছেন। যা সম্প‍ূর্ণ নির্ভুল ও নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এর আগে গত জানুয়ারিতে সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ-এর গবেষক অ্যান্থনি কর্ডসম্যান জানান, ‘ইমাদ’র বিশেষত্বই হল যেকোনো লক্ষ্যবস্তুকে অব্যর্থ নিশানা বানানো। এক একটি মিসাইলের রেঞ্জ ১ হাজার ৭০০  কিলোমিটার (১হাজার ৬০ মাইল)। লক্ষ্যবস্তুর ৫০০ মিটারের মধ্যেই নির্ভুলভাবে হামলা চালানোর ক্ষমতা রাখে এ ক্ষেপনাস্ত্র।
‘এছাড়া ৭৫০ কিলোগ্রামের (১হাজার৬৫৩ পাউন্ড) ক্ষেপণাস্ত্র বহনের ক্ষমতা রয়েছে এর,’ যোগ করেন তিনি।

সংশ্লিষ্টরা বলছেন, এটাই প্রথম নয়, এর আগে ‘শাহাব-৩’ নামের তিনটি ক্ষেপণাস্ত্র ছিল ইরানের। ২০০৩ সাল থেকে দুই হাজারের মিটারের মধ্যে নির্ভুল হামলা চালাতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রগুলোও কাজ করছে।

এদিকে ইরানে ক্ষেপনাস্ত্র বিশেষজ্ঞ উজি রুবিন বলেন, নির্দিষ্ট লক্ষ্যভেদ করেই ইমাদ প্রতিনিধিদ্ব করে। এর রয়েছে রকেটের সামনের দিক থেকে উন্নত নির্দেশিকা এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা।

নতুন এই অস্ত্রটি ইরানের ক্ষেপণাস্ত্র ভাণ্ডারে ‘অতি শিগিরিই’ যুক্ত হবে বলে জানান দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দেহঘান।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
আরএইচএস/‌এমএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14