[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
bangla news

কৌশলের অফস্পিন বৈধ, দুসরা অবৈধ

577 |
আপডেট: ২০১৫-০৯-২৯ ৮:৪৯:০০ এএম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা (আইসিসি) থেকে জানানো হয়েছে, শ্রীলঙ্কার স্পিনার থারিন্ডু কৌশলের বোলিং অ্যাকশন অবৈধ। তবে, এ অফস্পিনারের সব ডেলিভারিই অবৈধ নয়, শুধুমাত্র ‘দুসরা’ বোলিংয়ের ডেলিভারিগুলো নিয়ম অনুযায়ী বৈধ নয়।

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা (আইসিসি) থেকে জানানো হয়েছে, শ্রীলঙ্কার স্পিনার থারিন্ডু কৌশলের বোলিং অ্যাকশন অবৈধ। তবে, এ অফস্পিনারের সব ডেলিভারিই অবৈধ নয়, শুধুমাত্র ‘দুসরা’ বোলিংয়ের ডেলিভারিগুলো নিয়ম অনুযায়ী বৈধ নয়।

ভারতের বিপক্ষে গত সিরিজে কৌশলের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছিল। এ স্পিনারের বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন দুই আম্পায়ার নাইজেল লং ও রড টাকার।

তাদের অভিযোগের প্রেক্ষিতে কৌশলের বোলিং পরীক্ষার জন্য আইসিসি থেকে নির্দেশ দেওয়া হয়। চেন্নাইয়ের শ্রীরামচন্দ্র ইউনিভার্সিটির বোলিং পরীক্ষাগারে লঙ্কান এ স্পিনার বোলিং টেস্ট করান। তার বোলিং পরীক্ষা করেন ডঃ আনিস।

আইসিসি’র কাছে দেওয়া রিপোর্টে তিনি জানান, কৌশলের সব ডেলিভারি অবৈধ নয়। পরীক্ষায় দেখা গেছে তার কনুইয়ের প্রসার ১৫ ডিগ্রীর মধ্যে ছিল যা আইসিসি’র অনুমোদিত। তবে তার দুসরার সময় কনুই ১৫ ডিগ্রীর বেশি বেঁকে যায়, যা আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করার জন্য বৈধ নয়।

২০১৪ সালে ডিসেম্বরে অভিষেক হওয়া কৌশলকে আইসিসি থেকে শুধুমাত্র অফস্পিন বোলিং করতে বলা হয়েছে। আর তার করা ‘দুসরা’কে নিষিদ্ধ বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, ২৯ সেপ্টেম্বর ২০১৫
এমআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db