ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
bangla news

পরিবেশবান্ধব খাতের পুনঃঅর্থায়নে চামড়াজাত পণ্যের কারখানা

439 |
আপডেট: ২০১৫-০৯-১০ ৬:৫৭:০০ পিএম
ছবি: ফাইল ফটো

ছবি: ফাইল ফটো

চামড়াজাত পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোকেও পুনঃঅর্থায়ন খাতে অন্তর্ভুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশ বান্ধব অর্থায়নের আওতায় স্বল্প সুদে কারখানার কর্ম পরিবেশ উন্নয়নে ঋণ পাবেন এ খাতের শিল্পকারখানাগুলো।

ঢাকা: চামড়াজাত পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোকেও পুনঃঅর্থায়ন খাতে অন্তর্ভুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশ বান্ধব অর্থায়নের আওতায় স্বল্প সুদে কারখানার কর্ম পরিবেশ উন্নয়নে ঋণ পাবেন এ খাতের শিল্পকারখানাগুলো।
 
বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠিয়েছে সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট।
 
প্রজ্ঞাপনে বলা হয়েছে, নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব অর্থায়নযোগ্য খাতে পুনঃঅর্থায়ন স্কিমের নীতিমালায় ৯টি খাতে ৪৭টি পণ্যে পুনঃঅর্থায়নের সুবিধা প্রদান করা হচ্ছে।
 
কারখানার কর্মরতদের কর্মপরিবেশ এবং নিরাপত্তা নিশ্চিতকরন খাতে বাংলাদেশ ফিনিসড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) সদস্যভুক্ত শিল্প প্রতিষ্ঠান যাদের নিজস্ব কারখানা রয়েছে তাদেরকেও কারখানার নিরাপদ কর্মপরিবেশ তথা অগ্নিনির্বাপক সামগ্রী, অগ্নি প্রতিরক্ষামূলক সামগ্রী, ছাদ ও ভূগর্ভে প্রয়োজনীয় সংখ্যক পাম্পসহ পানি সংরক্ষণাগার নির্মাণসহ এ উদ্দেশ্যে সংস্কার, পুনর্গঠন, প্রতিস্থাপন কাজের জন্য পুনঃঅর্থায়ন স্কিমের অন্তর্ভুক্ত করা হলো। এ নির্দেশনার আগে দেওয়া অন্যান্য সব নির্দেশনা বহাল থাকবে।
 
শরিয়াহ ভিত্তিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব উদ্যোগ অর্থায়নের জন্য জারি করা সার্কুলারেও চামড়াজাত পণ্য প্রস্তুতকারক খাতের এই বিষয়টি কার্যকরী বলে গণ্য হবে। তাছাড়া এ পর্যন্ত যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে পুনঃঅর্থায়নের ঋণ সুবিধা দেওয়ার অংশগ্রহণ চুক্তি হয়েছে তাতেও এই অন্তর্ভুক্তির বিষয়টি সংযোজিত হয়েছে বলে গণ্য হবে।
 
বাংলাদেশ সময়: ০৪৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
এসই/অারআই

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-09-10 18:57:00