bangla news

কোনো শিক্ষার্থীকে ভ্যাট দিতে হবে না

3871 |
আপডেট: ২০১৫-০৯-১০ ৫:৫০:০০ এএম

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর নয়, ভ্যাটের অর্থ পরিশোধের দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর নয়, ভ্যাটের অর্থ পরিশোধের দায়িত্ব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআর সূত্র জানায়, টিউশন ফির মধ্যেই ভ্যাট অন্তর্ভ‍ুক্ত। নতুন করে শিক্ষার্থীদের কাছ থেকে আদায়ের উদ্দেশ্যে ভ্যাট আরোপ করা হয়নি। আর টিউশন ফি বাড়ারও কোনো সুযোগ নেই।

বৃহস্পতিবার (১০ আগস্ট) বিকেলে এনবিআরের পক্ষে এ ব্যখ্যা দেওয়া হয়।

এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন’র পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন করে শিক্ষার্থীদের কাছ থেকে আদায়ের উদ্দেশ্যে ভ্যাট আরোপ করা হয়নি। বিদ্যমান টিউশন ফির মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত রয়েছে। ভ্যাট বাবদ অর্থ পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণরূপে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, কোনো ক্রমেই শিক্ষার্থীর নয়।

বিদ্যমান টিউশন ফির মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত থাকায় টিউশন ফি বাড়ার কোনো সুযোগ নেই।

চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফির উপর সাড়ে ৭ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করে সরকার। এ নিয়ে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নানা কর্মসূচি পালন করে আসছেন।

সবশেষ টিউশন ফি থেকে ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজধানী রামপুরায় বুধবার (৯ সেপ্টেম্বর) থেকে সড়ক অবরোধ করে আন্দোলনরত ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থীরা।  

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর চারটি সড়ক অবরোধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছে তারা। সকাল ১০টায় ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির সামনে, বেলা ১১টায় উত্তরার হাউজ বিল্ডিং মোড়, বারিধারা এবং দুপুর ১২টায় ধানমন্ডি ২৭ নম্বর ও বনানীতে বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা।

বুধবার ভ্যাট প্রত্যাহার দাবিতে রাজধানীর রামপুরা এলাকায় বেসরকারি ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে পুলিশ লাঠিপেটা ও রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে। এতে কয়েকজন শিক্ষার্থী আহতও হন।

বন্দরনগরী চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলন চালিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এসএমএ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-09-10 05:50:00