ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাইবার অপরাধ দমনে গঠন হচ্ছে কেন্দ্রীয় সংস্থা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৫
সাইবার অপরাধ দমনে গঠন হচ্ছে কেন্দ্রীয় সংস্থা

ঢাকা: সোশ্যাল মিডিয়াসহ সাইবার অপরাধের উপর নজরদারি জোরদার, অপরাধ তদন্ত ও দোষীদের শনাক্ত করে এ সংক্রান্ত অপরাধ দমন দেশের সংশ্লিষ্ট সব সংস্থা ও দফতরের সমন্বয়ে একটি কেন্দ্রীয় সংস্থা গঠন করছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

মঙ্গলবার (১৮ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি জানিয়েছে, এ সংক্রান্ত প্রস্তাব শিগগিরই প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।



বিটিআরসি জানায়, সাইবার অপরাধ দমন ও সাইবার নিরাপত্তা বাড়াতে বিটিআরসি আইন প্রয়োগকারী প্রতিষ্ঠান, গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে আরও নিবিড় যোগাযোগ ও সমন্বয় করে কাজ করার সার্বিক উদ্যোগ গ্রহণ করেছে।

‘সোশ্যাল মিডিয়াসহ সাইবার অপরাধের উপর নজরদারি জোরদার, সংঘটিত ঘটনা তদন্ত ও দোষীদের শনাক্ত করে এ সংক্রান্ত অপরাধ দমন দেশের সংশ্লিষ্ট সব সংস্থা ও দফতরের সমন্বয়ে একটি কেন্দ্রীয় সংস্থা গঠনের প্রস্তাব প্রস্তুত করেছে বিটিআরসি, যা শিগগির প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। ’

এছাড়া বিটিআরসি বিদ্যমান সামর্থ ও সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি সাইবার অপরাধীদের শনাক্তকরণসহ পুলিশের তদন্ত কাজে সহায়তার লক্ষ্যে কারিগরি ব্যবস্থা প্রতিষ্ঠা করার পদক্ষেপ গ্রহণ করেছে।

বিটিআরসি’র পাশাপাশি সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন দফতর এবং নিরাপত্তা ও আইন প্রয়োগকারী সংস্থাগুলো নিজস্ব অধিক্ষেত্র ও ক্ষমতা অনুসারে সাইবার অপরাধ প্রতিরোধে কাজ করে থাকে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সাইবার অপরাধ নিয়ন্ত্রণে দেশের পুলিশসহ আইন প্রয়োগকারী ও বিভিন্ন নিরাপত্তা সংস্থার সঙ্গে বিটিআরসি’র কর্মকর্তাদের সম্প্রতি একাধিক ফলপ্রসূ বৈঠক হয়েছে এবং বিটিআরসি’র পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা প্রদান করা হয়েছে। ভবিষ্যতে সাইবার অপরাধ দমনে আরও উচ্চ পর্যায়ের বৈঠক করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাক, চিন্তা ও যোগাযোগের স্বাধীনতা সমুন্নত রাখার পাশাপাশি সুস্থ ও সাবলীল সামাজিক মাধ্যম গঠনে বিটিআরসি সহায়ক ভূমিকা পালন করে আসছে এবং সে লক্ষ্যে সোশ্যাল মিডিয়াসহ সাইবার অপরাধ দমনে বিদ্যমান জনবল ও কারিগরি সক্ষমতা দিয়ে বিটিআরসি সাধারণ নাগরিক ও বিভিন্ন চাহিদামতো সহযোগিতা প্রদান করে আসছে।

ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বিটিআরসি নিয়ন্ত্রণ করে না উল্লেখ করে বিটিআরসি জানায়, এই সব মাধ্যমগুলোর সঙ্গে বিটিআরসি বা অন্য কোনো সংস্থার কোনো ধরনের সমঝোত স্মারক বা চুক্তি না থাকলেও তাদের নিজম্ব নিয়মকানুন অনুসারে জনস্বার্থে প্রয়োজনমত বিটিআরসি তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ