bangla news

‘আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে’

278 |
আপডেট: ২০১৫-০৮-১১ ৬:০৯:০০ এএম
হাসান আজিজুল হক

হাসান আজিজুল হক

‘আন্তর্জাতিকভাবে আদিবাসীদের স্বীকৃতি রয়েছে। তবে বাংলাদেশে কেন আদিবাসীদের রাষ্ট্রীয় পরিচয় দেওয়া হয় না। তাদের নিজস্ব ভাষা, কৃষ্টি ও ঐতিহ্য রয়েছে। তাই অবিলম্বে তাদের আদিবাসী হিসেবেই সাংবিধানিকভাবে স্বীকৃতি দিতে হবে।’

রাজশাহী: ‘আন্তর্জাতিকভাবে আদিবাসীদের স্বীকৃতি রয়েছে। তবে বাংলাদেশে কেন আদিবাসীদের রাষ্ট্রীয় পরিচয় দেওয়া হয় না। তাদের নিজস্ব ভাষা, কৃষ্টি ও ঐতিহ্য রয়েছে। তাই অবিলম্বে তাদের আদিবাসী হিসেবেই সাংবিধানিকভাবে স্বীকৃতি দিতে হবে।’
 
মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা শাখার উদ্যেগে ০৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবিতে শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রখ্যাত কথা সাহিত্যক হাসান আজিজুল হক এসব কথা বলেন।

রাজশাহীর সাধারণ গ্রন্থাগারে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, সারা পৃথিবী আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করছে কিন্তু বাংলাদেশে আদিবাসী থাকা সত্ত্বেও কেন রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালন করা হচ্ছে না। এখানেও জাতীয়ভাবে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করতে হবে।
 
জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি বিমল চন্দ্র রাজোয়ার সভাপতিত্বে আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন ও প্রেসিডিয়াম সদস্য অনীল মান্ডারী এসময় উপস্থিত ছিলেন।
 
অনুষ্ঠানে সারা দেশে আদিবাসীদের উপর নির্যাতন, নিপীড়ন, ধর্ষণ, হত্যা, ভূমি থেকে উচ্ছেদ ইত্যাদি ঘটনার তীব্র নিন্দা প্রতিবাদ জানিয়ে সন্ত্রাসীদের বিচারের দাবি জানান আদিবাসী নেতারা।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
এসএস/এসএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-08-11 06:09:00