[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
bangla news

চট্টগ্রামে আইপি ইস্যু পুনর্বহালে কৃষিমন্ত্রীর প্রতি চেম্বারের আহবান

291 |
আপডেট: ২০১৫-০৮-১১ ৫:৫৭:০০ এএম

চট্টগ্রাম বন্দরে অবস্থিত উদ্ভিদ সংগনিরোধ কার্যালয় থেকে আইপি ইস্যু কার্যক্রম পুনর্বহাল করার জন্য কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর প্রতি অনুরোধ জানিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম।

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরে অবস্থিত উদ্ভিদ সংগনিরোধ কার্যালয় থেকে আইপি ইস্যু কার্যক্রম পুনর্বহাল করার জন্য কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীর প্রতি অনুরোধ জানিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম।

মঙ্গলবার কৃষিমন্ত্রী বরাবর পাঠানো এক পত্রের মাধ্যমে এ অনুরোধ জানান চট্টগ্রাম চেম্বার সভাপতি।

পত্রে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে আমদানি-রফতানি কার্যক্রমের শতকরা ৮২ ভাগ সম্পন্ন হয়। আমদানিকারক, রফতানিকারক এবং সিএন্ডএফ এজেন্টরা এ পর্যন্ত উদ্ভিদ সংগনিরোধ চট্টগ্রাম কার্যালয় থেকে প্রয়োজনীয় আইপি সংগ্রহ করে কার্যক্রম সম্পন্ন করেছেন। 

কিন্তু গত ৩ আগস্ট ঢাকার ফার্মগেটে অবস্থিত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতাধীন উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের পরিচালক চট্টগ্রাম কার্যালয় পরিদর্শনকালে ৪ আগস্ট থেকে এ কার্যালয়ে আইপি ইস্যু না করার জন্য লিখিতভাবে নির্দেশ দেন।  একইসঙ্গে আমদানিকারক ও সিএন্ডএফ প্রতিনিধিদের ৪ আগস্ট থেকে ঢাকার ফার্মগেট কার্যালয় থেকে আইপি এবং বিশেষ ছাড়পত্র (এসআরও) সংগ্রহ করতে বলা হয়।

এ খাতে গতিশীলতা থাকা স্বত্ত্বেও যৌক্তিক কারণ ছাড়া এ ধরণের নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী ঢাকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে আইপি সংগ্রহ করা সময় সাপেক্ষ ও ব্যয়বহুল বলে সংশ্লিষ্টরা অত্যন্ত অসুবিধার সম্মুখীন হচ্ছেন। ফলে এসব কার্যক্রম গতিশীলতা হারানো এবং অনেক শিল্প কারখানার কাঁচামাল আমদানি ও পণ্য রফতানিতে নেতিবাচক প্রভাব পড়ার আশংকা রয়েছে।

এর ফলে আমলাতান্ত্রিক জটিলতার কারণে আমদানি রফতানি কার্যক্রম ব্যাহত হবে এবং সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হওয়ার পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধি ও রাজস্ব আহরণ মারাত্মকভাবে বাধাগ্রস্থ হবে বলেও চেম্বার সভাপতি পত্রে উল্লেখ করেন।

এ প্রেক্ষাপটে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের ঢাকা কার্যালয়ের পরিবর্তে চট্টগ্রাম কার্যালয় থেকে আইপি ইস্যু কার্যক্রম পুনর্বহাল করার জন্য চেম্বার সভাপতি কৃষিমন্ত্রীর প্রতি অনুরোধ জানান।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৫
আইএসএ/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14