bangla news

কবিদের মিলনমেলায় ‘কবিতায় বর্ষাযাপন’

329 |
আপডেট: ২০১৫-০৮-০৭ ৯:০৬:০০ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘কবিতায় বর্ষাযাপন’ আয়োজনের শিরোনাম। কিন্তু বাইরে-ভেতরে বৃষ্টি নেই কোথাও। তবুও অঝোরে ঝরছিল বর্ষার পানি! সঙ্গে ছিল নীরবতা। তবে এ বর্ষা প্রাকৃতিক কোনো বর্ষা নয়। কবিদের কবিতায় নেমে আসা বর্ষা।

বগুড়া: ‘কবিতায় বর্ষাযাপন’ আয়োজনের শিরোনাম। কিন্তু বাইরে-ভেতরে বৃষ্টি নেই কোথাও। তবুও অঝোরে ঝরছিল বর্ষার পানি! সঙ্গে ছিল নীরবতা। তবে এ বর্ষা প্রাকৃতিক কোনো বর্ষা নয়। কবিদের কবিতায় নেমে আসা বর্ষা। কবি আর দর্শক-শ্রোতারা মেতে ছিলেন সেই বর্ষায় জলে।
 
একের পর এক মঞ্চে এলেন নবীন-প্রবীণ সব কবি। তাদের কবিতা পাঠে দর্শক-শ্রোতারা তখন মুগ্ধ-বিমোহিত। বর্ষার এ আয়োজেনে এসেছিলেন দূর-দূরান্তের অনেক কবি। সবমিলে বর্ষার কবিতা আর গানে কবিগুরু রবীন্দ্রনাথ যেন একাকার হয়ে গিয়েছিলেন বগুড়া উডবার্ণ পাবলিক লাইব্রেরি মিলনায়তনে। ‘কবিতায় বর্ষাযাপন’ আয়োজনে বসেছিল কবি প্রেমিদের মিলনমেলা। 
 
শুক্রবার (০৭ আগস্ট) সন্ধ্যায় ঐতিহ্যবাহী সাহিত্য সংগঠন বগুড়া লেখক চক্র’র উদ্যোগে কবিগুরু বরীন্দ্রনাথ ঠাকুরের ৭৫তম মহা প্রয়াণ উপলক্ষে উডবার্ণ পাবলিক লাইব্রেরি মিলনায়তনে ভিন্নধর্মী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
বর্ষার কবিতা পাঠপর্বের আগে সংগঠনের সভাপতি কবি ইসলাম রফিকের সভাপতিত্বে সংক্ষিপ্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক, বগুড়া প্রেসকাবের সভাপতি যাহেদুর রহমান যাদু।
 
‘যুগে যুগে কবিতায় বর্ষা’ শীর্ষক এ আলোচনায় অংশ নেন কবি মুহম্মদ শহীদুল্লাহ, কবি রেজাউল করিম চৌধুরী, কবি শোয়েব শাহরিয়ার, কবি-সাংবাদিক মাহমুদ হাসান ও কবি-সম্পাদক মনজু রহমান, কথাসাহিত্যিক তৌহিদুর রহমান। সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আমির খসরু সেলিম।
 
শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিশু সংগঠক অ্যাডভোকেট পলাশ খন্দকার, কথাসাহিত্যিক তৌহিদুর রহমান, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আবু সাইদ সিদ্দিকী, আনন্দকণ্ঠের সভাপতি এবিএম জিয়াউল হক বাবলা, অনুশীলন-৯৫’র সভাপতি মনোয়ারুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতিকুর রহমান মিঠু, শিশু সংগঠক আব্দুল খালেক, শহরচূঁড়ার পরিচালক শান্তুনু রায়, কবি-সাংবাদিক জি এম সজল।
 
অপরদিকে কবিতার পাঠ পর্ব উপস্থাপনায় ছিলেন কামরুন নাহার কুহেলী ও সতেজ মাসুদ। পুরো আয়োজন জুড়ে ছিল আলোচনাসভা, কবিতা পাঠ ও আবৃত্তি। এরপর শুরু হয় বর্ষার গান।
 
এ আয়োজনে নিজের কবিতা পাঠে অংশ নেন, মুহম্মদ শহীদুল্লাহ, রেজাউল করিম চৌধুরী, শোয়েব শাহরিয়ার, মনজু রহমান, খন্দকার বজলুর রহিম, পলাশ খন্দকার, তরু তালুকদার, আব্দুল খালেক, শিবলী মোকতাদির, পান্না করিম, হাবীবুল্লাহ জুয়েল, মতিয়ার রহমান, আজিজার রহমান তাজ, ইসলাম রফিক, জি এম সজল, তৌহিদুর রহমানসহ আরও অনেকে।
 
নিজের রচিত কবিতা পাঠের এ আসরে তরুণদের প্রাধান্য ছিল চোখে পড়ার মতো।

বাংলাদেশ সময়: ০৭০৭ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
এমবিএইচ/আইএ

** বগুড়া লেখক চক্র’র কবিতায় বর্ষাযাপন

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-08-07 21:06:00