[x]
[x]
ঢাকা, রবিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮
bangla news

ঈদের পর রংপুরে চারলেন সড়ক উদ্বোধন

864 |
আপডেট: ২০১৫-০৭-০২ ৫:৫৫:০০ এএম
ফাইল ফটো

ফাইল ফটো

রংপুর বিভাগের মানুষের বহু কাঙ্ক্ষিত চারলেন সড়ক এখন উদ্বোধনের অপেক্ষায়। ঈদের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ চারলেন সড়ক উদ্বোধন করবেন। ১২৬ দশমিক ৫৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ সড়ক এখন উদ্বোধনের অপেক্ষায় বলে জানিয়েছেন রংপুর সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলীরা। তবে তারা নির্দিষ্ট করে এর তারিখ জানাননি।

রংপুর: রংপুর বিভাগের মানুষের বহু কাঙ্ক্ষিত চারলেন সড়ক এখন উদ্বোধনের অপেক্ষায়।

ঈদের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ চারলেন সড়ক উদ্বোধন করবেন। ১২৬ দশমিক ৫৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ সড়ক এখন উদ্বোধনের অপেক্ষায় বলে জানিয়েছেন রংপুর সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলীরা। তবে তারা নির্দিষ্ট করে এর তারিখ জানাননি।

ইতোমধ্যে সড়কের নির্মাণ কাজ শেষ হয়েছে। সামান্য কিছু কাজ বাকি থাকলেও আগামী ৫ জুনের মধ্যে শেষ হয়ে যাবে বলে সড়ক বিভাগের পক্ষ থেকে আশা করা হচ্ছে।

রংপুর নগরীকে যানজট মুক্ত রাখতে ১৬ দশমিক ২৪ কিলোমিটার দীর্ঘ এ সড়কের নির্মাণ কাজের উদ্বোধন করেন বর্তমান সরকারের সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

রংপুর বাইপাস অংশে ৮ কিলোমিটার ও নগরীর ভিতরের অংশে ৮ দশমিক ২৪ কিলোমিটার অংশের নির্মাণ কাজ শুরু হয় ২০১০ সালের নভেম্বর মাসে।

এ চার লেন সড়ক নির্মাণ করতে সরকারকে ১ দশমিক ২৮ হেক্টর জমি অধিগ্রহণ করতে হয়েছে। ১২৬ দশমিক ৫৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত চারলেন সড়কের জন্য সরকার ভূমি হুকুম দখল করতে ভূমি মালিকদের ৪৫ কোটি ৩৫ লাখ টাকা রংপুরের জেলা প্রশাসকের মাধ্যমে দিয়েছে। এছাড়া বিদ্যুতের ও টেলিফোনের খুঁটি সরানো, মাটির নিচে পানির পাইপ এবং ক্যাবল লাইন সরাতে সরকারের প্রায় ৪ কোটি টাকা বরাদ্দ হয়। বাকি প্রায় ৮১ কোটি টাকা ব্যয় দেখানো হয়েছে সড়ক নির্মাণ ও বিবিধ কাজের খরচে।

এ চারলেন সড়ক নির্মাণের শুরুতে কিছু দখলদারের বিরোধিতা হয়। সঙ্গে মামলায় আটকে যায় কাজ। তবে রংপুর সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলীদের চেষ্টায় নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলে।

সড়ক নির্মাণ কাজে অর্থ যোগান দেয় জাপান ডেড ক্যান্সেলেশন ফান্ড ৪০ কোটি টাকা ও বাংলাদেশ সরকার ৮৬ কোটি টাকা। তিনটি প্যাকেজে এ ফোরলেন সড়ক নির্মাণ করা হয়েছে।

রংপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. আব্দুল্লা আল মামুন জানান, ১২৬ দশমিক ৫৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত চারলেন সড়ক নির্মাণের কাজ শেষ হয়েছে। ঈদের পরে প্রধানমন্ত্রী এর উদ্বোধন করবেন।

আশার কথা উল্লেখ করে তিনি বলেন, ১৬ দশমিক ২৪ কিলোমিটার ফোরলেন সড়কের কাজ শেষ হওয়ায় রংপুরবাসীকে ঘণ্টার পর ঘণ্টা যানজটে পড়ে অপেক্ষা করতে হবে না। সেই সঙ্গে এ এলাকা আগামীতে আরও উন্নত হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
আইএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db