[x]
[x]
ঢাকা, বুধবার, ৬ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯
bangla news

শেষ হলো এসকেএফ ৪র্থ বিতর্ক ও কুইজ উৎসব ২০১৫

343 |
আপডেট: ২০১৫-০৬-১২ ১২:২৮:০০ পিএম

বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ বাংলাদেশ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় শেষ হয়েছে ‘মননে মানবতা, শপথে যুক্তি’ শিরোনামে দুইদিন ব্যাপী ৪র্থ বিতর্ক ও কুইজ উৎসব-২০১৫।

ঢাকা: বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ বাংলাদেশ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় শেষ হয়েছে ‘মননে মানবতা, শপথে যুক্তি’ শিরোনামে দুইদিন ব্যাপী ৪র্থ বিতর্ক ও কুইজ উৎসব-২০১৫।

শুক্রবার এ প্রতিযোগিতা ও উৎসব শেষ হয়।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ-বিডি) ও ঢাকা মেডিকেল কলেজ ডিবেটিং ক্লাবের যৌথ উদ্যোগে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের  শিক্ষক, শিক্ষার্থী ও ডিবেট ক্লাব মডারেটরদের অংশগ্রহণ এ বিতর্ক প্রতিযোগিতা উৎসব অনুষ্ঠিত হয়।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের চেয়ারম্যান একেএম শোয়েবের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ উৎসবের বাংলা কোয়ার্টার ফাইনাল বিতর্কে পপুলার মেডিকেল কলেজ বনাম সিলেট এমএ জি ওসমানী মেডিকেল কলেজ-২, ঢাকা মেডিকেল কলেজ-১ বনাম চট্টগ্রাম মেডিকেল কলেজ-২ ও  চট্টগ্রাম মেডিকেল কলেজ-১ বনাম ইবনে সিনা মেডিকেল কলেজের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়।

বিতর্কের বিষয় ছিল- ‘স্বাস্থ্যখাত বাণিজ্যিকীকরণই স্বাস্থ্যসেবার মানকে নিম্নগামী করছে’।

প্রতিযোগিতায় ৪টি দল সেমিফাইনালে উন্নীত হয়।

সংসদীয় ফরমেটে অনুষ্ঠিত বাংলা সেমিফাইনাল বিতর্কে ঢাকা মেডিকেল-১ কলেজ বনাম ইবনেসিনা মেডিকেল কলেজ; সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ-২  বনাম চট্টগ্রাম মেডিকেল কলেজ-১ অংশ নেয়। বিতর্কের বিষয় ছিল- ‘এই সংসদ মানব ক্লোনিংকে বৈধতা দেবে’।

বিতর্কে ইবনেসিনা মেডিকেল কলেজকে হারিয়ে ঢাকা মেডিকেল কলেজ-১ এবং সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজকে হারিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ-১ ফাইনালে উন্নীত হয়।

এদিকে, ফাইনাল বিতর্ক শুরু হওয়ার আগে রাউন্ডের বিতর্কে বেস্ট স্পিকারদের অংশগ্রহণে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর বিষয় ছিল- ‘ভালবাসা হলো...’।

এ বিতর্কে অংশগ্রহণ নেন ঢাকা মেডিকেল কলেজের রওনক মেহেদি, চট্টগ্রাম মেডিকেল কলেজের ইসরাত সারমিন আজাদ,  সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের রাইয়ান ইশরাক দীপন, পপুলার মেডিকেল কলেজের সিরদাতুল মুনতাহা প্রমি, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের সৌমিখ খাঁ, ইবনে সিনা মেডিকেল কলেজের  সুমাইয়া বিনতে মফিজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজের আসিফ খান।

বিকেল চারটায় শুরু হয় কুইজ প্রতিযোগিতা। প্রথম পর্বের কুইজ প্রতিযোগিতা শেষে ফাইনালে পাঁচটি দল জায়গা করে নেয়।

ইংলিশ ফাইনাল বিতর্কে অংশগ্রহণ করে ঢাকা মেডিকেল কলেজ-১ এবং ফরিদপুর মেডিকেল কলেজ। বিষয় ছিল- ‘This house will disallow patents on the invention and manufacturing of drugs which counter epidemics’.

শুক্রবার প্রতিযোগিতা শেষে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বৈশাখী টেলিভিশনের সিইও ও এডিটর ইন চিফ মনজুরুল আহসান বুলবুল এবং বিশেষ অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন- ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের (এনডিএফবিডি) চেয়ারম্যান একেএম শোয়েব, মহাসচিব শাকিল মাহবুব, কো-চেয়ারম্যান জুয়েল চৌধুরী ও উত্তম রায়, ঢাকা মেডিকেল কলেজ ডিবেটিং ক্লাবের সাবেক সভাপতি ফজলে রাব্বী, উৎসবের আহ্বায়ক সোহানুর রহমান সোহান, ঢাকা মেডিকেল কলেজ ডিবেটিং সোসাইটির প্রেসিডেন্ট শিমুল রঞ্জন দে প্রমুখ।

উৎসবে বাংলা বিতর্কে চ্যাম্পিয়ন হয়- ঢাকা মেডিকেল কলেজ-১ ও রানার আপ হয়- চট্টগ্রাম মেডিকেল কলেজ-১ ও ইংলিশ বিতর্কে চ্যাম্পিয়ন হয়- ঢাকা মেডিকেল কলেজ ও রানার আপ হয় ফরিদপুর মেডিকেল কলেজ।

কুইজ প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে যথাক্রমে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা মেডিকেল কলেজ-২ ও ঢাকা মেডিকেল কলেজ-৩। বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয়  স্থান অধিকার করে যথাক্রমে  সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের রাইয়ান ইশরাক দীপন ও ইবনেসিনা মেডিকেল কলেজের সুমাইয়া বিনতে মফিজ।

প্রতিযোগিতায় যৌথভাবে তৃতীয় অধিকার করে স্থান করেন ঢাকা মেডিকেল কলেজের রওনক মেহেদি ও চট্টগ্রাম মেডিকেল কলেজের ইসরাত সারমিন আজাদ।

উৎসবে সেরা সংগঠকের পুরস্কার পায়- ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের তামজিদ, আকাশ, বুলবুল, আলী, দীপ্ত, মাহমুদ, মুসতাইন, তৃষা, বিলকিস, রিজভী, মুনা, হিরা, জনিসহ অনেকে।

বাংলাদেশ সময়: ২২২৯ ঘণ্টা, জুন ১২, ২০১৫
এবি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db