bangla news

শিক্ষাখাতে ভতুর্কি কমাতে চান চসিক মেয়র

1538 |
আপডেট: ২০১৫-০৫-১৯ ৯:২৫:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম সিটি করপোরেশনের শিক্ষাখাতে ভতুর্কি ক্রমান্বয়ে শূন্যের কোঠায় নিয়ে আসতে চান নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন। এছাড়া করপোরেশনের শিক্ষা কার্যক্রমে কোন ধরণের রাজনৈতিক ও ব্যক্তিগত পরিচয় বিবেচনায় আনা হবে না জানান তিনি।

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি করপোরেশনের শিক্ষাখাতে ভতুর্কি ক্রমান্বয়ে শূন্যের কোঠায় নিয়ে আসতে চান নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন।  এছাড়া করপোরেশনের শিক্ষা কার্যক্রমে কোন ধরণের রাজনৈতিক ও ব্যক্তিগত পরিচয় বিবেচনায় আনা হবে না জানান তিনি।

মঙ্গলবার দুপুরে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে করপোরেশনের শিক্ষা বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

মেয়র আ জ ম নাছির বলেন,‘সিটি করপোরেশনের প্রধান কাজ হলো তিনটি।  এগুলো হলো-পরিচ্ছন্নতা, জলাবদ্ধতা নিরসন ও আলোকায়ন।  এর বাইরে অন্যকোন খাতে ভতুর্কি দেওয়ার কোন যুক্তি নেই।  পর্যায়ক্রমে শিক্ষাখাতে ভতুর্কি শূন্যের কোটায় নিয়ে আসতে হবে।’

প্রতিবছর শিক্ষাখাতে ১ কোটি ১৮ লাখ ১২হাজার ৯২৪ টাকা ভর্তুকি দেয় চট্টগ্রাম সিটি করপোরেশন।
 
মতবিনিময় সভায় আ জ ম নাছির বলেন,‘সুনিদিষ্ট নীতিমালার ভিত্তিতে শিক্ষা বিভাগ চলবে।  ধর্মীয়, ক্রীড়া, কম্পিউটার শিক্ষাকে অধিক গুরুত্ব দিতে হবে।’

শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা দিতে শিক্ষকদের প্রতি আহবান জানিয়ে মেয়র বলেন,‘সিলেবাস নির্ভর পাঠদানের পাশাপাশি প্রতিটি ক্লাসে প্রতিদিন নীতি-নৈতিকতার বিষয়ে শিক্ষা দিতে হবে। ’

চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শতভাগ পাশ ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে কর্মকর্তা এবং শিক্ষকদের নির্দেশ দেন নবনির্বাচিত মেয়র।  তিনি বলেন,‘শিক্ষার মানের প্রশ্নে কোন আপোষ করা হবে না। যদি কোন প্রতিষ্ঠানে পাশের হার ও শিক্ষার মান কমে যায় তাহলে ওই প্রতিষ্ঠানের প্রধানকে দায়ী করা হবে।’

সভায় করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ শহীদুল্লাহ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা শিক্ষা বিভাগ এবং শিক্ষা প্রতিষ্ঠানের সরঞ্জাম, অবকাঠামো, শিক্ষকদের বেতন-ভাতা ও পদোন্নতিসহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন।

মেয়র স্বল্প সময়ের মধ্যে এসব সমস্যা সমাধানের আশ্বাস দেন।  

সভায় করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম শিক্ষা বিভাগের বিভিন্ন তথ্য-উপাত্ত মেয়রকে অবহিত করেন।

মেয়রের একান্ত সচিব মো. মনজুরুল ইসলামের পরিচালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত মেয়র মোহাম্মদ হোসেন, সিটি করপোরেশনের শিক্ষা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভাপতি রেখা আলম চৌধুরী, সচিব রশিদ আহমেদ ও টিআইসির পরিচালক আহমেদ ইকবাল হায়দার।

বাংলাদেশ সময়:১৯২৫ ঘণ্টা, মে ১৯, ২০১৫
এএএম/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2015-05-19 09:25:00